সৌন্দর্যচর্চায় পানপাতা!

রূপচর্চা/বিউটি-টিপস 7th Jan 17 at 6:30pm 2,030
Googleplus Pint
সৌন্দর্যচর্চায় পানপাতা!

নিয়মিত পান সুপারি চিবানো তেমন আকর্ষণীয় না হলেও সৌন্দর্যচর্চায়ও যে দারুণ সব ব্যবহার রয়েছে এই পাতার তা অনেকেরই অজানা।


চুল পড়ার সমস্যা দূর করা, ব্রণ দূর করা এমন অনেক উপোকারী দিক রয়েছে পান পাতায়। সৌন্দর্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে এই দিকগুলো তুলে ধরা হয়।


চুল পড়া প্রতিরোধে পান পাতা: আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে চুল পড়া সমস্যা সমাধানে পান বেশ উপযোগী। তিলের তেল বা নারিকেল তেলের সঙ্গে পানপাতা মিহি করে বেঁটে বা ব্লেন্ড করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মাথার ত্বকে মেখে ঘণ্টা খানেক অপেক্ষা করে ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।


মুখ পরিষ্কারক হিসেবে কাজ করে: যারা নিয়মিত সুপারি ও জর্দা দিয়ে পান খান তাদের মুখে নানান ধরনের সংক্রমণের ঝুঁকি থাকে। তবে শুধু পানপাতা মুখের ভেতর জমতে থাকা জীবাণু দমন করে দুর্গন্ধ দূর করে। তাছাড়া প্রাচীন আমলে দাঁতের যত্নে এবং মাঢ়ি মজবুত করার উদ্দেশ্যে পান ব্যবহৃত হতো। পরিমাণ মতো পানিতে কয়েকটি পানপাতা ফুটিয়ে ছেঁকে পানি আলাদা করে নিন। ওই পানি মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করুন।


ব্রণের সমস্যা সমাধানে: পানের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। পানিতে পান পাতা ফুটিয়ে ওই পানি ঠাণ্ডা করে মুখ ধুতে ব্যবহার করা যেতে পারে। তাছাড়া কাঁচাহলুদ এবং পানপাতা একসঙ্গে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগালে উপকার পাওয়া যাবে। যারা অতিরিক্ত সমস্যায় ভুগছেন তারা এই পেস্ট দিনে দুবার ব্যবহার করতে পারেন।


চুলকানি দূর করতে উপকারী: পানপাতার শীতলকারী উপাদান র‌্যাশ এবং অ্যালার্জির সমস্যা উপশমে সহায়তা করে। বেশখানিকটা পানিতে ১০টি পান পাতা ফুটাতে হবে। পাতার রং হলদে হয়ে গেলে ওই পানি গোসল করার জন্য ব্যবহার করা যেতে পারে। তাছাড়া চুলকানি বেশি হলে ওই পানি তুলায় ভিজিয়ে আক্রান্ত ত্বক মুছে নিলে লালচেভাব ফোলাভাব কমাতে সাহায্য করে।


শরীরের দুর্গন্ধ দূর করে: পানপাতার রস বা পানপাতার তেল গোসলের পানির সঙ্গে মিশিয়ে নিলে তা শরীরের দুর্গন্ধ দূরে রাখকে অনেকটা সময়। শরীরের দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু ধ্বংস করতে সাহায্য করে পানের নির্যাস। তাই নিয়মিত এর ব্যবহারে উপকার পাওয়া যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)