ফুল পরিচিতি - মোরগ ফুল (Celosia argentea)

পুষ্প কথন 30th Dec 16 at 11:02pm 8,766
Googleplus Pint
ফুল পরিচিতি - মোরগ ফুল (Celosia argentea)

এশিয়ার নিরক্ষয় অঞ্চল এবং আফ্রিকা আদি নিবাস হলেও বাংলাদেশে মোরগ ফুল একটি জনপ্রিয় ফুল। এ ফুলের ইরেজি নাম- Amarantaceae, উদ্ভিদ তাত্বিক নাম- Celosia argentea।


মোরগের মাথার ঝুটির আকৃতির কারনে এর নাম মোরগ ফুল। তবে অঞ্চল ভেদে কোথাও কোথাও এ ফুলকে মোরগ ঝুটি, লালমুর্গা নামেও ডাকা হয়।


বর্ষজীবি এ ফুল গাছ চারা থেকে গাছে ফুল ধরার পূর্ব পর্যমত্ম ডাটা সবজি আকৃতির মতো দেখতে এবং পাতা বেশ লম্বা, শিরা মধ্য শিরা স্পষ্ট, অগ্রভাগ সূচালো।


গাছ উচ্চতায় ৪-৭ ফুট পর্যমত্ম উঁচু হয়, গাছের কান্ড হতে শাখা-প্রশাখা বের হয়, শাখা-প্রশাখা ও কান্ড নরম। নানান প্রজাতির মোরগফুল রয়েছে, প্রজাতি ভেদে গাছের পাতা, শাখা-প্রশাখা, কান্ড ও ফুলের রং ভিন্ন হয় এবং লাল, কমলা, হলুদ, সাদা, সোনালী ও মিশ্ররঙের মোরগ ফুল দেখতে পাওয়া যায়।


ফুল গন্ধহীন, উজ্জল রঙের মোলায়েম পালকের মতো। গাছ থেকে ফুল সংগ্রহ করে রেখে দেওয়ার পর ফুল শুকিয়ে গেলেও এর উজ্জলতা নষ্ট হয়না।


ফুল শেষে পরিপক্ক ফুলের মাঝে বীজ হয়, বীজ ডাটা বীজের মতো। পরবর্তী মৌসুমে বংশ বিসত্মারের জন্য বীজ সংরক্ষণ করে বীজের মাধ্যমে বংশ বিসত্মার করা যায়।


মোরগফুল মূলত হেমমত্ম মৌসুমের ফুল। মে মাসে বীজবপন করার পর নভেম্বর-ডিসেম্বর মাসে গাছে ফুল ধরে এবং ফুল ফুটমত্ম গাছ মার্চ মাস সময় পর্যমত্ম টিকে থাকে, তার পর ফুলগাছ আপনা আপনি মারা যায়।


রৌদ্রজ্জল পরিবেশ, সুনিস্কাসিত ও প্রায় সব ধরনের মাটিতে এ ফুল গাছ জন্মে। বাসা-বাড়ী, অফিস, আদালত, বিভিন্ন প্রতিষ্টান, পার্ক ও অন্যান্য স্থানে এ ফুল গাছ লালন পালন চোখ পড়ে।


সারা গাছে ফুল ফুটে তবে কান্ডের ঠিক অগ্রভাগে মোরগ ঝুটির আকৃতির বড় ফুলটি ফুটে, শাখা-প্রশাখার ফুলগুলি আকারে ছোট আকৃতির হয়।


মোরগ ফুলের ভেষজ গুনাগুন রয়েছে। অতিরিক্ত প্রস্র্রাব উপশমে এবং আমাশয় রোগের চিকিৎসায় মোরগফুল ব্যবহার হয়ে থাকে।


তথ্যসূত্রঃ ইন্টারনেট

Googleplus Pint
Like - Dislike Votes 601 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)