বিয়ের আগে ছেলেদের প্রস্তুতি

লাইফ স্টাইল December 27, 2016 883
বিয়ের আগে ছেলেদের প্রস্তুতি

চলছে বিয়ের মৌসুম। বিয়ের সময় যত সামনে আসতে থাকে ব্যস্ততা তত বাড়তে থাকে। আর তাতে অনেকসময় ঠিকভাবে প্রস্তুতি নেয়া হয় না। নানা কাজের চাপে শেষমেশ দেখা যায় নিজের প্রতিই আর নজর দেওয়া হয়নি। বিয়ে মানুষের জীবনে একটি অতি আকাঙ্ক্ষিত সময়।


যাকে মানুষ চায় তার জীবন ফ্রেমে বন্দি করে রাখতে। নতুন-পুরাতন স্মৃতির ভাঁজে বিয়ের মধুর স্মৃতিকে ধরে রাখতে। বিয়ের আগে তাই চাই কিছু প্রুস্তুতি। অনেকে মনে করেন বিয়েতে কেবল মেয়েদেরই প্রস্তুতির প্রয়োজন আছে। কিন্তু ব্যাপারটা তেমন নয়, ছেলেদেরও রয়েছে সমানভাবে প্রস্তুতির প্রয়োজন।


ত্বকের যত্ন

বিয়ের আগে ছেলেদের ত্বকের যত্ন নেওয়া জরুরি। স্বাভাবিকভাবেই ছেলেদের ত্বক কিছুটা রুক্ষ হয়ে থাকে। তাই বিয়ের আগে সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার স্ক্রাব করুন। এখন বাজারেই অনেক স্ক্রাব পাওয়া যায়। বিশেষ করে গ্লিসারিন, সাইট্রিক এসিড, এগুলো ছেলেদের ত্বকের জন্য খুব ভালো। বিয়ের আগে তাই স্ক্রাব করা ভালো। এটি ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে ত্বককে করে মসৃণ আর উজ্জ্বল।


চুলের যত্ন

বাইরের রোদ এবং ধুলাবালিতে একটি বড় সময় কাটাতে হয় ছেলেদের। যার প্রভাব পড়ে চুলে। তাই চুল পড়া, চুলে খুশকিসহ নানা সমস্যা দেখা দেয়। আর বিয়ের আগে সব ছেলেই চায় অন্তত এই সমস্যাগুলো থেকে মুক্ত থাকতে। তাই চুলের যত্নে আপনি ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। এটি নতুন চুল গজাতে সাহায্য করে এবং খুশকির সমস্যা দূর করে। চুলের রক্ষতা দূর করতে ঘরোয়া একটি প্যাক ব্যবহার করুন। ১ টেবিল চামচ মধু, লেবুর রস আর অলিভ ওয়েল মিশিয়ে তা চুলে মাখিয়ে ২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল কেমন সিল্কি হয়ে গিয়েছে।


খাদ্যাভাস

খাবারের তালিকায় কিছুটা পরিবর্তন আনুন। তেল-চর্বিযুক্ত খাবার এই সময় না খাওয়াই ভালো। সকালে ঘুম থেকে উঠে হাঁটার অভ্যাস এই ফাঁকে গড়ে তুলতে পারেন। আর এর পাশাপাশি ভিটামিন যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। ধূমপানের অভ্যাস থাকলে চেষ্টা করুন তা পরিহার করার।


ঘুম

পর্যাপ্ত ঘুম বিয়ের আগে খুবই জরুরি, পরিবার, বন্ধু এবং আশেপাশের মানুষদের সাথে সময় দিতে দিতে দেখা যায় ঘুম ঠিক মতো হচ্ছে না। যা আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।


যতই ব্যস্ত থাকুন নিজের জন্য সময় রাখুন। নিজেকে ধীরে ধীরে মানসিকভাবে প্রস্তুত করুন। যাতে বিয়ের আগে নিজেকে আপনি নিজের কাছে সুন্দরভাবে উপস্থাপন করতে পারেন। নিজের মাঝে আত্মবিশ্বাস গড়ে তুলুন এবং বিয়ের এই সুন্দর মুহূর্তকে নিজের মাঝে ধারণ করুন।