আক্ষেপ এড়ানোর পাঁচ উপায়

লাইফ স্টাইল 25th Dec 16 at 5:31pm 372
Googleplus Pint
আক্ষেপ এড়ানোর পাঁচ উপায়
বেশিরভাগ বিনিয়োগকারীর জীবনেই প্রচুর উত্থান-পতন থাকে। প্রায়ই, যদিও সবসময় নয়, ব্যর্থতাকে অনেকে ভুল হিসেবে বিবেচনা করে আক্ষেপ করেন।

• এখানে রইল আক্ষেপ এড়ানোর পাঁচটি উপায়....

১. সবকিছুকেই এত গুরুত্ব দিয়ে বিবেচনায় নেবেন না
জীবনটা অবশ্যই গুরুত্বপূর্ণ। সম্পর্কগুলো গুরুত্বপূর্ণ। বেঁচে থাকার জন্য টাকা গুরুত্বপূর্ণ। কেউ চায়না দুর্ভোগ পোহাতে। কিন্তু একই সময়ে জীবনে খুব কম কাঠিন্যই রয়েছে যা একটি মুচকি হাঁসি বা হাস্যরসের সঙ্গে মোকাবিলা করা যায় না। এমন অনেককে দেখা গেছে যারা ক্যান্সারের সঙ্গে লড়াই করা সত্ত্বেও নিজেকে নিয়ে হাস্যরস করছেন। সুতরাং প্রতিটি মুহূর্তে আনন্দ, ভালোবাসা এবং হাস্যরস খুঁজে পাওয়ার চেষ্টা করুন।

২. মনটাকে অনুভূতির জন্য নয় বরং চিন্তার জন্য ব্যবহার করুন
নিজের অনুভূতিগুলোকে মনের দাসত্ব থেকে মুক্ত করুন। এতে আপনি সুখ এবং আলোকপ্রাপ্ত হবেন। হৃদয় নয় বরং মনটাই আমাদেরকে অবসাদ, উদ্বেগ এবং হাতশায় ভোগায়। সুতরাং শুধু শেখা এবং সৃষ্টি করার সময় মনকে ব্যবহার করুন। আর দুনিয়ার সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়ায় লিপ্ত হওয়ার সময় মনটাকে বন্ধ করে রেখে হৃদয়টাকে খুলুন। বেহুদা জ্ঞান ত্যাগ করুন। তারচেয়ে বরং এমন প্রশ্ন করুন যা আপনাকে সত্যিকার বুঝ এনে দেবে।

৩. অল্পসংখ্যক লোকের সঙ্গে গভীরভাবে সংযোগ স্থাপন করুন
আমি এমন কিছু লোককে চিনি যারা প্রচুর সংখ্যক লোককে চেনেন। অনেকে শক্তি অর্জন করেন বড় পরিবার, সম্প্রদায় এবং ফেসবুক ফলোয়ার সংখ্য। কিন্তু অগভীর সংযোগগুলো দ্রুত মিলিয়ে যায়। আর লোকের সঙ্গে গভীর সংযোগ স্থাপন করতে পারলে এমন অনেক কিছু জানতে পারবেন যাতে আপনি উত্তেজিত হবেন। সুতরাং এমন লোকদেরকে খুঁজে বের করুন যাদের সঙ্গে গভীর সম্পর্ক স্থাপন করা সম্ভব। এবং আপনাদের অভিজ্ঞতার বেশিরভাগই যৌথভাবে অর্জন করুন।

৪. নিজেই নিজের একমাত্র বিচারক হন
আর কেউই কিছুতে যায় আসে না। আমি জানি আপনার হয়তো এই অনুভূতি হয় যে, সকলেই আপনাকে মূল্যায়ন করছে। সম্ভবত এটি হতে পারে আপনার খদ্দের, সুপারভাইজার, পরিবার বা বন্ধু। তাদের মূল্যায়ন তাদের উপকারের জন্য, আপনার জন্য নয়। আপনার নিজেকে নিজের চোখে সফল বলে বিবেচিত হতে হবে। এরপর এমন পরিবেশ খুঁজে বের করুন যেখানে আপনি যা আছেন এবং আপনি যা করতে পারেন তার জন্য আপনার মূল্যায়ন করা হয়।

৫. সবকিছুর মধ্যেই শেখার সন্ধান করুন
শিক্ষা অর্জন ছাড়া কোনো সাফল্য বা ব্যর্থতা আসে না। অনেক সময় ব্যর্থতার মধ্যেই শিক্ষা খুঁজে পাওয়া যায় সহজে। অথচ এই ব্যর্থতার কারণেই আবার লোকে আক্ষেপ করেন। তবে একবার যদি আপনি শিক্ষা গ্রহণের মধ্যে আনন্দ খুঁজে পান তাহলে আপনি শিগগিরই বুঝতে পারবেন যে এমন কোনো কিছু নেই যা আপনি পরাস্ত বা অতিক্রম করতে পারবেন না। আর আক্ষেপ তো একটি অহেতুক বিষয়।
Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)