ভাত ত্বকের কালচে দাগ দূর করে!

রূপচর্চা/বিউটি-টিপস 24th Dec 16 at 1:35pm 505
Googleplus Pint
ভাত ত্বকের কালচে দাগ দূর করে!
শীতের রোদে খুব সহজেই ত্বক কালচে হয়ে যায় এবং বলিরেখা দেখা দেয়। এই সমস্যার সমাধান করবে ভাত! তবে এর সঙ্গে মেশাতে হবে লেবুর রস, মধু, হলুদের গুঁড়া ও টক দই। এই প্যাকটি কালচে দাগ দূর করে ত্বক করবে উজ্জ্বল ও মসৃণ।

কীভাবে এই প্যাক তৈরি করবেন এবং ব্যবহার করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। এক নজরে ধাপগুলো দেখে নিন।

প্রথম ধাপ
প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ রান্না করা ভাত নিন। কাটা চামচ দিয়ে ভাতগুলো পেস্ট করে নিন। ভাতের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে টানটান ও মসৃণ রাখতে সাহায্য করে।

দ্বিতীয় ধাপ
এবার এর মধ্যে এক চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লেবুর সাইট্রিক এসিড ও ভিটামিন সি কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

তৃতীয় ধাপ
এখন এর সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মধুর অ্যামিনো এসিড ত্বকের গভীরে গিয়ে আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকের রুক্ষতা দূর করে।

চতুর্থ ধাপ
এরপর এতে আধা চা চামচ হলুদের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। হলুদের অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান জীবাণু ধ্বংস করে ত্বকের সংক্রমণ জাতীয় সমস্যা দূর করে।

পঞ্চম ধাপ
সবশেষে এর মধ্যে এক চা চামচ টক দই দিয়ে প্যাকটি তৈরি করে নিন। টক দই ত্বকের মরা কোষ দূর করে, বলিরেখার সমাধান করে এবং ত্বক মসৃণ করে।

ষষ্ঠ ধাপ
এবার মুখ, হাত ও পা পানি দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। এবার ব্রাশ দিয়ে ওই অংশগুলোতে প্যাক লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভিজিয়ে ১০ মিনিট হালকাভাবে ম্যাসাজ করুন।

সপ্তম ধাপ
এরপর কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। তোয়ালে দিয়ে মুছে ময়েশ্চারাইজার লাগান।

পরামর্শ
১. আপনি চাইলে এই প্যাকের সঙ্গে এক টেবিল চামচ আলুর রস মিশিয়ে নিতে পারেন।
২. ভাতের মতো চালের গুঁড়াও ত্বকের কালচে দাগ দূর করতে কার্যকরী।
৩. আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয় তাহলে ময়েশ্চারাইজারের জায়গায় নারকেল তেল ব্যবহার করুন।
Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)