চল্লিশেই হারাচ্ছে পুরুষের যৌনশক্তি!

লাইফ স্টাইল 24th Dec 16 at 8:37am 691
Googleplus Pint
চল্লিশেই হারাচ্ছে পুরুষের যৌনশক্তি!
চল্লিশের আগেই কামশক্তি হারিয়ে ফেলছেন পুরুষরা। নয়তো নানা যৌনসমস্যায় ভুগছেন। গত এক বছর ধরে ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন প্রান্তের প্রায় ২ লাখ পুরুষের টেস্টোস্টেরন হরমোন প্রোফাইল টেস্ট করা হয়েছে।

একই সঙ্গে তাঁদের সিমেন অ্যানালিসস (স্পার্ম কাউন্ট ও মরফোলজি) করে বিস্মিত হয়েছেন গবেষকরা। সাধারণত মধ্য পঞ্চাশ পর্যন্ত পুরুষের যৌন ক্ষমতা থাকে। কিন্তু, এখন পঞ্চাশও যাচ্ছে না। মধ্য চল্লিশের আগে পুরুষরা যৌনক্ষমতা হারাচ্ছেন।

ডালমিয়া মেডিকেয়ারের রিপোর্ট অনুযায়ী, চল্লিশের আশপাশে বয়স এমন দু-লাখ পুরুষের মধ্যে ১৫%-ই কামশক্তি হারিয়ে ফেলেছেন। স্পার্ম কাউন্ট করতে গিয়ে দেখা গেছে, ৬৩ শতাংশ পুরুষের স্পার্মের সংখ্যা ১০ মিলিয়নেরও কম। যেখানে এখন সুস্থ স্বাভাবিক পুরুষের স্পার্ম কাউন্ট হওয়া উচিত ৪০ থেকে ৩০০ মিলিয়ন।

সমীক্ষক দলের প্রধান ডাক্তার সুনীত যাদব জানান, দিল্লির পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রাও অস্বাভাবিক কম। দেখা গেছে, ৬০ শতাংশের বেশি পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোন কম রয়েছে।

বর্তমান লাইফস্টাইলকেই এ জন্য দায়ী করছেন গবেষকরা। তাদের কথা অনুযায়ী, শরীরে পর্যাপ্ত পুষ্টির ঘাটতি থেকে যাচ্ছে। প্রোটিন ছাড়াও ভিটামিন ও মিনারেলেরও ঘাটতি থেকে যাচ্ছে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)