চুল পড়া রোধে করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস 23rd Dec 16 at 12:01pm 643
Googleplus Pint
চুল পড়া রোধে করণীয়
নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই চুল পড়া একটা বড় সমস্যায় পরিণত হয়েছে এখন। পরিবেশ দূষণ, ঘুম ও খাওয়া দাওয়ার ঘাটতি, হরমোনের সমস্যাসহ বেশ কিছু কারণেই সাধারণত চুল পড়ে।

তাই সময় থাকতে আপনার মাথায় চুল যেন থাকে, সে ব্যাপারে সতর্ক হওয়া উচিত। এ কারণে কিছু টিপস মেনে চলতে পারেন...

নিয়মিত নারিকেল তেল মাথায় দেওয়া : চুল সুস্থ ও সুন্দর রাখতে নিয়মিত মাথায় নারিকেল তেল ম্যাসাজ করা খুব জরুরি। নারিকেল তেল মাথায় চুল গজাতে, বড় হতে সাহায্য করে। চুল পড়া রোধ করে।

আমলকীর রস চুলে : ভিটামিন সি-এর বড় এক উৎস আমলকী। এটি খুব ভালো অ্যান্টিঅক্সিডেন্টও। এটি আপনার চুল পড়া রোধে খুব ভালো ভূমিকা রাখতে পারে। তাই আমলকী থেতলে একটু লেবুর রস মিশিয়ে মাথার তালুতে লাগান।

চুলের যত্নে ডিম : চুল পড়া রোধে ডিম দারুণ উপকারী। এতে প্রোটিন ও মিনারেল আছে অনেক। ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে মাথার তালুতে লাগান। ২০ মিনিটের মতো তা মাথায় রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আকুপ্রেশার করুন : চুল পড়া বন্ধে আকুপ্রেশার খুব উপকারী এক উপায় মনে করা হয়। বালায়াম নামে এই টেকনিক মাথার তালুতে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল গজাতে সাহায্য করে। পদ্মাসনে বসে আপনার এক হাতের নখ দিয়ে আরেক হাতের নখ ঘষুন। ১০/১৫ মিনিট ধরে এমনটা করুন। নিয়মিত এমন করে উপকার পাবেন।

প্রোটিন পূর্ণ খাবার খান : চুল জন্মানো ও যত্নে প্রোটিন খুব জরুরি। তাই প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন: দুধ, পনির, শিম, বাদাম, মুরগির মাংস, মাছ এসব খান।

লৌহসমৃদ্ধ খাবারও : খাবারে লৌহের ঘাটতি থাকলে চুল পড়ে দ্রুত। তাই পালং শাক, ডাল, সয়াবিন, মাংস, ডিম, মাছ এসব খাবার খেতে হবে।

অতি মাত্রায় রূপচর্চা : চুলের যত্নে অতি মাত্রায় রূপচর্চা করলে উল্টো চুলের ক্ষতি হয়। তাই সাবধান হতে হবে এক্ষেত্রে।
Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)