সুখ ও সাফল্যের জন্য ৭ বিষয় জেনে রাখুন

লাইফ স্টাইল December 21, 2016 1,032
সুখ ও সাফল্যের জন্য ৭ বিষয় জেনে রাখুন

সুখ ও সাফল্য কে না চায়। কিন্তু আমরা নিজেরাই নানা সীমাবদ্ধতার মধ্যে নিজেদের নিয়ে আসি, যে কারণে আর সুখ ও সাফল্য পাওয়া হয় না।


• এ লেখায় তুলে ধরা হলো ৭ বিষয়, যা সুখ ও সাফল্য আনতে সহায়তা করবে....


১. প্রতি মুহূর্তের জন্য বাঁচুন

পরবর্তী জীবনে কী হবে, তা নিয়ে অতিরিক্ত চিন্তা করার কোনো প্রয়োজনীয়তা নেই। বর্তমান মুহূর্তটির জন্য বাঁচুন। মুহূর্তটি প্রাণবন্ত করে তুলুন। আপনার হাতে যে কাজটি রয়েছে, সেটি মনোযোগ দিয়ে করুন।


২. স্থিতিস্থাপকতা খুঁজুন

সবচেয়ে বিপজ্জনক সময়টি সেটা নয়, যখন আমরা প্রচণ্ড উদ্বেলিত কিংবা চাপের মধ্যে থাকি। যখন আমরা অন্য কোনো পরিস্থিতি থেকে বর্তমান অবস্থায় ফেরত আসতে না পারি, সেটিই সবচেয়ে বিপজ্জনক। আর তাই আপনার তেমন পরিস্থিতি থেকে ফিরে আসার অনুশীলন করতে হবে।


৩. এনার্জি সঠিকভাবে ব্যয় করুন

দীর্ঘমেয়াদে যেগুলো কোনো বিষয় নয়, তা নিয়ে এনার্জি নষ্ট করবেন না। তার বদলে আপনার মানসিক শক্তিকে সঠিকভাবে ব্যয় করুন।


৪. কিছু করবেন না

আপনার যখন সৃজনশীলতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হবে তখন অপেক্ষা করুন। কিছুক্ষণ কোনো কাজই করবেন না। আর এতে আপনার নতুন সৃজনশীল আইডিয়া আসবে।


৫. নিজেকে ভালোভাবে দেখুন

আমরা নিজেদের যেভাবে দেখতে চাই সেভাবেই নিজের যত্ন নেই। আপনি যদি নিজেকে ভালোভাবে দেখতে চান তাহলে এজন্য মনোযোগী হোন।


৬. আরাম এলাকার বাইরে আসুন

আপনি যদি একটি আরাম এলাকায় বাস করেন তাহলে স্থবীরতা আপনাকে গ্রাস করবে। তাই নিজের এ আরাম এলাকা ছেড়ে বাইরে আসুন। এতে আপনার বহু সীমাবদ্ধতা কেটে যাবে।


৭. সহানুভূতিশীল হোন

অন্যের নানা ধরনের অনুভূতির প্রতি সহানুভূতিশীল হোন। তাদের ভালোমন্দ খবর নিন। এতে আপনার সঙ্গে অন্যদের সম্পর্ক যেমন জোরদার হবে তেমন আপনিও মানসিকভাবে শক্তিশালী ও সফল হয়ে উঠবেন।