খেজুরের গুণাগুণগুলি অবশ্যই জেনে রাখুন

ফলের যত গুন 21st Dec 16 at 8:36am 1,124
Googleplus Pint
খেজুরের গুণাগুণগুলি অবশ্যই জেনে রাখুন

ছোট। খয়েরি রঙের। মিষ্টি। অসাধারণ স্বাদ। শুধুও খাওয়া যায় আবার যেকোনও খাবারের সঙ্গেও খাওয়া যায়। খাবারের স্বাদ আরও বাড়িয়ে দেয়। বুঝতে পারছেন, কোন জিনিসের কথা বলা হচ্ছে? বুঝতে পারলেন না? খেজুর! আবার কী?


খেজুর এমন একটা ফল, যার উল্লেখ আমরা বহু যুগ ধরে পেয়ে আসছি। খেজুর এমন একটা ফল, যা খেতে ভালোবাসেন না, এমন মানুষ পাওয়া যায় না। আরবে এই ফলের চাহিদা সবথেকে বেশি। আমাদের দেশের মানুষও খেজুর খেতে খুবই ভালোবাসেন। তবে খেজুর কি শুধুমাত্রই স্বাদের জন্য জনপ্রিয়?


এমনটাই যদি আপনার ধারণা থেকে থাকে, তাহলে সেই ধারা এবার পালটে ফেলুন। কারণ, খেজুর শুধু খেতে ভালো লাগে বলে খাওয়া হয় না। খেজুরের অনেক উপকারিতা রয়েছে। জানেন সেগুলো কী কী?


খেজুরে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেলস, এনার্জি, সুগার, ফাইবার রয়েছে। শুধু তাই নয়, প্রচুর পরিমানে ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক এবং আরও প্রচুর স্বাস্থ্যকর উপাদান রয়েছে। এবার জেনে নিন খেজুর আমাদের শরীরের কোন কোন উপকার করে-


১) খেজুরে প্রচুর পরিামেন সেলেনিয়াম, ম্যাঙ্গনিজ, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকে। যা আমাদের হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। হাড়ের বিভিন্ন রোগ প্রতিরোধ করে।


২) ভিটামিন সি এবং ভিটামিন ডি থাকার কারণে খেজুর আমাদের ত্বকের জন্যেও খুবই উপকারী। ভিটামিন সি এবং ডি ত্বকের ইল্যাসিটি উন্নত করে, ত্বককে মোলায়েম রাখতে সাহায্য করে। প্রত্যেকদিনের ডায়েটে খেজুর রাখলে, তা আমাদের ত্বককে যেকোনও প্রকার রোগের হাত থেকে রক্ষা করে। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকে মেলানিন সঞ্চয় করে।


৩) কয়েকটি খেজুর সারারাত জলে ভিজিয়ে রাখুন। তারপর সেটা সকালে উঠে খান। খেজুরের দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার আমাদের হজমশক্তি বাড়ায়। কোষ্ঠকাঠিন্য দূর করে।


৪) খেজুর আমাদের নার্ভাস সিস্টেমকেও নিয়মিত রাখে। খেজুরে থাকা ভিটামিন আমাদের স্বাস্থ্য এবং নার্ভাস সিস্টেমকে সঠিক রাখে। যেখানে পটাশিয়াম আমাদের মস্তিষ্কের সচলতা দ্রুত করে। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। হৃদরোগ, স্ট্রোকের হাত থেকে আমাদের রক্ষা করে।


৫) প্রচুর পরিমানে আয়রন থাকার কারণে অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য খেজুর খুবই উপকারী। অ্যানিমিয়ার হাত থেকে গর্ভবতী মহিলাদের রক্ষা করে। সন্তানের জন্ম দেওয়ার পরেই রক্তস্রাব প্রতিরোধ করে খেজুর।


সূত্রঃ জিনিউজ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 35 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)