রূপের চাবিকাঠি চা-কফির কাপে!

রূপচর্চা/বিউটি-টিপস 20th Dec 16 at 12:54pm 425
Googleplus Pint
রূপের চাবিকাঠি চা-কফির কাপে!
শীতকালে ধোঁয়া-ওঠা চা কিংবা কফিতে চুমুক দিতে যে কী আরাম, সে আর নতুন করে বলার নেই! কিন্তু ঝলমলে সুন্দর থাকতেও যে চা-কফিকে কাজে লাগানো যেতে পারে, চট করে সেটা মাথায় আসবেই না! সে জন্যই রইল টিপ্‌স।

কফি আর মধু দিয়ে বানিয়ে ফেলুন ফেস মাস্ক। দু’টো উপকরণ পরিমাণমতো মিশিয়ে মুখে-গলায় সার্কুলার মোশনে ম্যাসাজ করে নিন। ১০-১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। কফি ত্বকের ধুলোময়লা এবং মৃত কোষ ঝরিয়ে ফেলতে সাহায্য করে। মধু ময়েশ্চারাইজার হিসেবে দারুণ। সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করলে ভাল ফল পাবেন।

চুল ধোয়ার জন্য চা-পাতা ব্যবহার করলে চুলে বাড়তি ঔজ্জ্বল্য আসবে। ফুটিয়ে নেওয়া চা-পাতা আরেকবার ফোটান। এতটা জল নিন, যাতে ফোটানোর পর তিন-চার কাপ মিশ্রণ তৈরি হয়।

ঠান্ডা করে ছেঁকে নিন। এবার সেই জলে একটা গোটা লেবুর রস মেশান। শ্যাম্পু করার পর শেষবার চুল ধোওয়ার সময় এই জলটা ব্যবহার করুন।

হেয়ার রিন্‌স হিসেবে কফিও কিন্তু কম কাজের নয়! চার কাপ মতো এসপ্রেসো বানিয়ে নিন। ঠান্ডা করুন। এবার চুল ধোওয়া এবং কন্ডিশনিংয়ের পালা শেষ হলে ধীরে ধীরে চুলে ঢেলে নিন কফিটা। খানিকক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

ত্বক ঝলমলে করতে লাগাতে পারেন গ্রিন টি দিয়ে তৈরি মাস্ক। সমপরিমাণ গ্রিন টি আর কোকো পাউডারের সঙ্গে মিশিয়ে নিন এক টেবিল-চামচ আমন্ড অয়েল। মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

পছন্দসই বডি স্ক্রাব পাচ্ছেন না? কফি রয়েছে কী করতে! এক কাপ গুঁড়িয়ে নেওয়া কফির সঙ্গে মেশান আধ কাপ ব্রাউন শুগার অথবা এমনি চিনি এবং এক কাপ নারকেল তেল। গা ধোওয়ার পর ভিজে গায়েই লাগিয়ে নিন। সেলুলাইটের সমস্যায় এই স্ক্রাব ভাল কাজ দেয়।

চোখের ক্লান্তি দূর করতে টি-ব্যাগের তো জুড়ি মেলা ভার! ঠান্ডা পানিতে টি-ব্যাগ ডুবিয়ে চোখের উপরে রেখে দিন শুধু। ক্লান্তি, ফোলা ভাব কেটে গিয়ে চোখ ফিরে পাবে চেনা জাদু!
Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)