ঘুরতে গেলে যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি!

লাইফ স্টাইল 20th Dec 16 at 12:41pm 451
Googleplus Pint
ঘুরতে গেলে যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি!
শীতকালে নানা জায়গায় বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকে। কিন্তু পাহাড়, সমুদ্র, যেখানেই বেড়াতে যান না কেন, কয়েকটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

• দেখে নিন, খাবার বিষয়ে ঠিক কী কী মাথায় রাখা উচিত একজন পর্যটকের....

১. খাবার সঙ্গে রাখুন :‌ সাত দিনের জন্য বের হলে হয়ত সবটা বয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। কিন্তু যতটা সম্ভব নিজের খাবারটা সঙ্গে রেখে দেওয়ার চেষ্টা করুন। যতটা সময় ট্রেনে যাচ্ছেন, ততটা সময় কেনা খাবার না খাওয়াই ভালো। আর যেখানে যাচ্ছেন, উত্তেজনার চোটে সেখানকার স্থানীয় সব খাবার খেতে শুরু করলেও মুশকিল। বরং, খোঁজ রাখুন আপনার খাওয়ার অভ্যাসের সঙ্গে মিলছে এমন খাবার কোথায় পাওয়া যায়।

২. পানি বেশি :‌ সুস্থ জীবনের জন্য বেশি করে পানি খাওয়া দরকার। ঘুরতে গেলে এটা আরও বেশি দরকার। কারণ, অভ্যাস, ঘুমের সময়, রোজকার রুটিন বদলের ফলে শরীর অনেক সময়েই ডিহাইড্রেডেটেড হয়ে যায়। তাই রোজ বেশি করে পানি খাওয়া দরকার।

৩. ফাস্ট ফুডে না :‌ অনেকটা রাস্তা হয়ত গাড়ি করে যেতে হবে। আসা যাওয়ার মাঝে খিদে পেলেই পাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে রেখে রেস্তোরাঁয় ঢোকা এবং ফাস্ট ফুড খাওয়াটা কাজের কথা নয়। পেটের গোলমাল হতে পারে।

৪. হোটেলের নিয়ম :‌ হোটেলে থাকাকালীন কিছু নিয়ম মেনে চলতে হবে। খাবার ও পানীয়ের বিষয়টি নিয়ে একটু সতর্ক থাকা দরকার। এক্ষেত্রে কয়েকটি বিষয় জরুরি....

* সারাদিন সোডা বা অন্য এই ধরণের পানীয় খাওয়া উচিত নয়।

* বুফেতে যাই খাবার থাক, নিজের কাছে সৎ থেকে খাবার বেছে নিন।

* হতে পারে আপনার হোটেলে ২৪ ঘণ্টা বার খোলা থাকে, তাই বলে যখন তখন মদ খাবেন না।
Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)