৫ উপায়ে স্মার্টফোন গরম হওয়া থেকে রক্ষা পাবে

মোবাইল টিপস 19th Dec 16 at 9:32pm 2,173
Googleplus Pint
৫ উপায়ে স্মার্টফোন গরম হওয়া থেকে রক্ষা পাবে
ধারাবাহিকভাবে প্রসেসিং ক্ষমতা বাড়ানো এবং বড় ব্যাটারির সঙ্গে ফাস্ট-চার্জিং প্রযুক্তি ব্যবহারের ফলে কাজ করার সময় এখনকার স্মার্টফোনগুলো দ্রুত গরম হয়ে যায়। চার্জিং, গান শোনা, কিংবা অন্য কোনও অ্যাপ ব্যবহারের সময় এ সমস্যাটি বেশি দেখা দেয়।

যদিও এই সমস্যাটি একটি হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যা, তারপরও কিছু কৌশল জানা থাকলে স্মার্টফোনের অতিরিক্ত গরম হয়ে যাওয়া কমিয়ে আনা যেতে পারে।

• এগুলো হলো....

১. স্মার্টফোনের কভার তাপকে ভিতরে আটকে রাখে। তাই ফোন চার্জে দেওয়ার সময় কিংবা দীর্ঘক্ষণ ধরে ফোন ব্যবহার করার সময় কভার কেসটি খুলে রাখা যেতে পারে। এতে স্মার্টফোন খুব বেশি গরম হবে না।

২. চার্জে দেওয়ার সময় ফোন বিছানায় কিংবা সোফায় রাখার পরিবর্তে শক্ত কোনও জায়গায় রাখুন। এতে করে তাপ বের হয়ে আসবে। কিন্তু বিছানায় কিংবা সোফায় রাখলে তাপ আর বের হতে পারে না। ফলে স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

৩. কিছু কিছু ক্ষেত্রে দীর্ঘক্ষণ ধরে ফোন চার্জে দিয়ে রাখলেও ডিভাইসটি অনেক গরম হয়ে যায়। সেক্ষেত্রে এই বিষয়টির দিকে আমাদের খেয়াল রাখতে হবে। ফোন সম্পূর্ণ চার্জ হয়ে যাওয়ার পর সেটা চার্জার থেকে খুলে নেওয়াই ভালো। তা নাহলে ব্যাটারির ক্ষতিও হতে পারে।

৪. কিছু অ্যাপ আছে যেগুলো প্রসেসিং ক্ষমতার ওপর অনেক বেশি চাপ সৃষ্টি করে। ফলে ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যায়। অর্থাৎ এই অ্যাপগুলো পরোক্ষভাবে স্মার্টফোনকে অতিরিক্ত গরম করে দেয়। তাই এগুলোকে চিহ্নিত করে স্মার্টফোন থেকে এসব অ্যাপ আন-ইনস্টল করে দিতে হবে।

৫. এক ফোনের চার্জার এবং ব্যাটারি আরেক ফোনে ব্যবহার করলে ডিভাইস অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। সেজন্য নির্দিষ্ট স্মার্টফোনের জন্য নির্দিষ্ট চার্জার এবং ব্যাটারি ব্যবহার করতে হবে।
Googleplus Pint
Like - Dislike Votes 56 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)