আপনার মোবাইল দিয়েই ধরুন জাল টাকা!

এপস রিভিউ December 19, 2016 2,040
আপনার মোবাইল দিয়েই ধরুন জাল টাকা!

কেনাকাটার সময় তো বটেই, ব্যাংক লেনদেনেও কখন যে জাল টাকা ঢুকে যায় এই আতঙ্কে থাকেন অনেকে। কারণ জাল টাকা চেনা খুবই মুশকিলের ব্যাপার। তবে এই উদ্বেগ অনেকটাই কমিয়ে দেবে আপনার স্মার্টফোনের একটি অ্যাপ।


অ্যাপটিতে আসল টাকার সকল প্রকার বৈশিষ্ট্য ছবিসহ দেওয়া আছে। যা থেকে আপনি সহজেই নকল টাকা ও আসল টাকার পার্থক্য বুঝতে পারবেন।


জালিয়াতেরা এতটাই সজাগ ও সক্রিয় যে জাল টাকা চেনা সত্যিই মুশকিল। আসল টাকা শনাক্তে নানা উপায় বাংলাদেশ ব্যাংক জানালেও জালিয়াত চক্র এই বিষয়গুলোও মাথায় রেখে কাজ করে। তাই খুব দক্ষ না হলে সাধারণের পক্ষে জাল টাকা চেনা দায়।


আবার না জেনে জাল টাকা নিয়ে লেনদেনের সময় তা প্রকাশ হয়ে পড়লে সবার সন্দেহ কিন্তু আপনার উপরই পড়বে। তাই এমন অপ্রীতিকর ঘটনা এড়াতে জেনে নিন কিভাবে বুঝবেন কোনটা আসল আর কোনটা নকল টাকা।


এমন পরিস্থিতি মোকাবেলায় আপনার স্মার্টফোনে ব্যবহার করতে পারেন Fake money Detector.


ফলে কেউ নকল টাকা দিলে অ্যাপটিতে ধরা পড়ে যাবে। এটি খুব জটিলও নয়। অ্যাপটি ব্যবহার করতে আপনার স্মার্টফোনটি ২.৩ বা এর উপরের ভার্সন হলেই চলবে।


অ্যাপসটি গুগল প্লে থেকে থেকে নামিয়ে নিতে পারবেন। সাইজেও খুব ছোট, মাত্র ৪.১ এমবি।


জাল টাকা পরীক্ষা করবেন যেভাকে:

১. অ্যাপটি চালুর করার পর একটি বাটন দেখাবে। ওই বাটনে ক্লিক করে ক্যামেরা চালু করুন।

২. সন্দেহজনক টাকাটিকে সমতলভাবে বিছিয়ে এর সম্পূর্ণ ছবি তুলুন।

৩. এবার ডান পাশে একটি আইকন পাবেন, সেখানে ক্লিক করুন।

৪. এরপর টাকাটি স্ক্যান হবে।

৫. এরপর অ্যাপটি জানিয়ে দেবে টাকাটি আসল না নকল।


খেয়াল রাখবেন, ছবি তোলার সময় টাকার সম্পূর্ণ অংশ যেন সঠিকভাবে আসে। কেননা সম্পূর্ণ ছবি না আসলে টাকাটি নকল দেখাবে। তাই চেষ্টা করুন ছবি তোলার সময় যতটা কাছে থেকে টাকার সম্পূর্ণ অংশের ছবি তোলা যায়।