আজ একটি নতুন ভুল খুঁজুন

লাইফ স্টাইল December 18, 2016 970
আজ একটি নতুন ভুল খুঁজুন

স্কুলের বইতে আমরা অনেকেই প্রবাদ বাক্যে পড়েছি, ‘গাইতে গাইতে গায়েন।’


একজন গায়ক গাইতে গাইতে তার কণ্ঠে সুরের অসাধারণ কাজগুলো রপ্ত করতে পারেন। একইভাবে যেকোনো বিষয়ে দক্ষতা অর্জন করতে হলে প্রতিদিন নিজের ভুলগুলোকে খুঁজে বেড়াতে হয়। আর নিজের কাছেই করতে হয় একই ভুল পুণরাবৃত্তি না করার শপথ। সফল মানুষদের সাফল্যের মূল রহস্য এখানেই।


অনেকে বলেন লিখতে লিখতে লেখক হওয়া যায়। লেখালেখি শুরুর দিকে অনেক ভুল ধরা পড়ে। লেখক যদি মনোবল না হারিয়ে ভুলগুলোকে শুধরে নিয়ে লেখালেখি চালিয়ে যান তারপক্ষে একসময় স্বনামধন্য লেখক হওয়া অস্বাভাবিক কিছু নয়। আর যারা হাল ছেড়ে দেয় তাদের অবস্থা যা হবার তাই হয়।


একইভাবে দৈনন্দিন কাজে আমরা নানা ধরনের ভুল করি। ভুল স্বীকার করি না বলে সে ভুলের চক্র থেকে বেরিয়ে আসতে পারি না। দিনে যদি আপনি আপনার অন্তত একটি করে ভুল ধরতে পারেন তবে মাস শেষে হিসেব করলে দেখা যাবে আপনি অন্তত ৩০টি ভুল সম্পর্কে সচেতন হতে পেরেছেন। যে ধরনের ভুল ভবিষ্যতে হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যাবে। তা হতে পারে আপনার কোনো বদঅভ্যাস, মুদ্রাদোষ, অসদাচরণ, রেগে যাওয়া, দুর্ব্যবহার, অন্যের সমালোচনা করা, কাজ ফেলে রাখা, অগোছালো ভাবে কাজ করা, গৃহস্থালী বাজার না করে বাড়িতে ফেরা, এমন আরো অনেক কিছু।


ছোট ছোট বিষয় থেকেই বড় ধরনের সমস্যার সৃষ্টি হয়। আমাদের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও পেশাগত জীবনে যত ধরনের সমস্যা সৃষ্টি হয় তার অন্যতম কারণ হচ্ছে ভুলের পুণরাবৃত্তি। স্থান, কাল, পাত্রভেদে কথা বলতে না জানার কারণে সমস্যাগুলো বেশি হয়।


এই ধরুন, আপনার পরিচিত কারো একজনের মানসিক অবস্থা ভালো নয়। কোনো ধরনের সমস্যায় পড়েছেন। সেসময়ে আপনি যদি তার দুর্বলতার সুযোগ নিয়ে বেশ কিছু কথা শুনিয়ে দেন তবে তা হবে আপনার ভুল সিদ্ধান্ত। এতে করে সে লোকটির সঙ্গে আপনার দুরত্ব বাড়তেই থাকবে। একই অফিসে কাজ করলেও আপনার মানসিক শান্তির অভাব দেখা যাবে। শিশুদের কাছে যদি প্রাপ্তবয়ষ্কদের বিষয় নিয়ে আলোচনা করেন তাও হবে একটি মারাত্মক ভুল। যদিও বোকা মানুষেরা এ ভুলগুলো করে নিজেদেরকে যথেষ্ট বুদ্ধিমান ভেবে আত্মতৃপ্তিতে ভোগেন।


অন্যদিকে সচেতন যারা তারা এ ভুলগুলোর পুণরাবৃত্তি ঘটান না বলে তারা হয়ে ওঠেন ব্যক্তিত্বসম্পন্ন, চৌকস ও বুদ্ধিমান। তারা জানেন কোন কাজ কখন কীভাবে কাকে দিয়ে করিয়ে নিতে হয়।


আর তাই ব্যক্তিত্বসম্পন্ন, চৌকস ও বুদ্ধিমানদের তালিকায় জায়গা করে নিতে দিনে অন্তত একটি ভুল খুঁজে বের করুন। যে ভুল আপনি নিজে করেছেন কিংবা আপনার ভুলের কারণে আরেকটি ভুল হয়েছে। আর তা লিখে রাখুন। ভবিষ্যতে একই ধরনের কাজ করার ক্ষেত্রে আপনার সচেতনতা বাড়বে। নিজের কাছে স্বীকার করুন যে আপনি ভুলটি করেছেন। এটা হচ্ছে সাহসিকতা। আর এ সাহসিকতার মাধ্যমে আপনি হয়ে উঠবেন আত্মপ্রত্যয়ী, স্মার্ট ও ব্যক্তিত্বসম্পন্ন।