কর্মক্ষেত্রে যে ৬ কাজ কখনোই করবেন না

লাইফ স্টাইল 18th Dec 16 at 9:04am 490
Googleplus Pint
কর্মক্ষেত্রে যে ৬ কাজ কখনোই করবেন না

কর্মস্থলে আমরা এমন সব কাজ করি, যা আপাতদৃষ্টিতে ক্ষতিকর মনে হয় না। কিন্তু বাস্তবে এ ধরনের কাজের বিরূপ প্রভাব পড়ে ক্যারিয়ারে।


এছাড়া রয়েছে নানা ধরনের জটিলতার আশঙ্কা। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কাজ, যা একেবারেই এড়িয়ে চলা উচিত।


১. ব্যক্তিগত আর্থিক বিষয়ে আলোচনা

আপনি যদি সম্পূর্ণ আলাদা কক্ষে অফিস করেন তাহলে ভিন্ন বিষয়। কিন্তু অন্য সহকর্মীরা যদি আপনার কথা শুনতে পান তাহলে ব্যক্তিগত আর্থিক বিষয়ে আলোচনা এড়িয়ে যাবেন। ধরুন আপনার বিনিয়োগ রয়েছে, এ বিষয়ে আলোচনা আড়ালেই করুন। এছাড়া আপনি যদি কোনো বীমা কোম্পানির সঙ্গে আলোচনা করেন তাও আড়ালেই করা উচিত।


২. শিক্ষা

আপনি যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষালাভ করেন তাহলে সে শিক্ষার কাজটি বাড়িতেই করুন। অন্যথায় এটি কর্মক্ষেত্রে আপনার সমস্যা সৃষ্টি করতে পারে।


৩. সাইড বিজনেস, পার্ট টাইম জব

আপনার কোনো সাইড বিজনেস থাকলে সে বিষয়ে কাজ কর্মক্ষেত্রে করা উচিত নয়। একইভাবে আপনার যদি অন্য কোনো চাকরি থাকে তাহলেও সে চাকরির বিষয়ে কোনো কাজ অন্য অফিসে করা উচিত নয়।


৪. চাকরি সন্ধান

আপনি সারা বছরই নতুন চাকরির সন্ধান করতে পারেন। তবে এজন্য বর্তমান অফিসের অবকাঠামো ব্যবহার করা উচিত নয়। এতে নানা ধরনের অসুবিধা হতে পারে। তাই চাকরি সন্ধানের কাজটি বাড়িতে বা অন্য কোথাও থেকে করা উচিত।


৫. সামাজিক কাজ

আপনি বিভিন্ন স্থানে দাতব্য কাজে জড়িত থাকতে পারেন। তবে এজন্য অফিসের কাজে যেন ব্যাঘাত না ঘটে। এছাড়া অফিসের ফটোকপি মেশিন ও অন্যান্য উপকরণও ব্যবহার করা উচিত হবে না।


৬. ব্যক্তিগত নাটক

আপনার ব্যক্তিগত নানা বিষয় থাকতেই পারে। সম্পর্কে টানাপড়েনও থাকতে পারে। কিন্তু তাই বলে এ কাজে আপনার সহকর্মীদের মাথাব্যথা সৃষ্টি করা উচিত হবে না। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় তাদের কাছ থেকে ব্যক্তিগত বিষয়গুলো একেবারেই এড়িয়ে যাওয়া।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)