ছারপোকা তাড়ানোর সহজ উপায়

টুকিটাকি টিপস 17th Dec 16 at 3:31pm 619
Googleplus Pint
ছারপোকা তাড়ানোর সহজ উপায়
ছারপোকা অনেকের কাছেই বিছানার পোকা হিসেবে পরিচিত। কেননা বেশির ভাগ ক্ষেত্রে বিছানা, মশারি, বালিশে ছারপোকার উপদ্রব দেখা দেয়। এর কামড়ে খুব একটা ব্যথা না পাওয়া গেলেও, রক্তচোষা প্রাণী বলে সকলের কাছেই চরম বিরক্তিকর ছারপোকা।

বিছানা ছাড়াও ছারপোকার অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। মূলত অপরিষ্কার বিছানা ও আসবাবপত্রের কারণেই ছারপোকার উপদ্রব ঘটে। অগোছালো অতিরিক্ত আসবাবপত্রের ঘরে ছারপোকার উপদ্রব সবচেয়ে বেশি হয়। যা হোক, সহজে ছারপোকা দমনের উপায় জেনে নিন।

* যে জায়গায় ছারপোকা আছে, সেখানে সামান্য ল্যাভেন্ডার অয়েল স্প্রে করে দিন। প্রতিদিন এটি স্প্রে করতে পারলে আরো ভালো। দেখবেন, কয়েক দিনের মধ্যে সব ছারপোকা দূর হয়ে গেছে।

* পানিতে ঘন করে ডিটারজেন্ট মিশিয়ে নিন। মিশ্রণটি স্প্রে করলে সব ছারপোকা মরে যাবে।

* ছারপোকা তাড়ানোর জন্য অ্যালকোহল খুব ভালো কাজ দেয়। ছারপোকা আক্রান্ত জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন। আস্তে আস্তে আপনার বাড়ি ছেড়ে পালাবে ছারপোকার দল।

* ছারপোকা বেশি উত্তাপ সহ্য করতে পারে না। তাই ঘরের বিছানা, তোশক, লেপ, বালিশ কয়েক দিন পরপর রোদে দিন। বিছানার চাদর অন্তত সপ্তাহে একবার পরিবর্তন করুন। খাটকে দেয়ালের সঙ্গে একবারে না লাগিয়ে একটু ফাঁকা করে রাখুন।

* রোদ না থাকলে বিছানার চাদর, কুশন, বালিশ, সোফার গদি, লেপ, কম্বল বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন।

* ছারপোকা ময়লা অপরিষ্কার জায়গায় থাকতে পছন্দ করে। তাই ঘরের মধ্যে বা খাটের নিচে মালামাল স্তূপ করে রাখবেন না।

- রাইজিংবিডি
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)