সুখী হতে প্রয়োজন মাত্র ২টি বিষয়

লাইফ স্টাইল 16th Dec 16 at 1:02am 1,325
Googleplus Pint
সুখী হতে প্রয়োজন মাত্র ২টি বিষয়

'সুখ তুমি কী বড় জানতে ইচ্ছে করে...' গানটির কথা যেন মিলে যায় আমাদের মনের ভাবের সাথে পুরোপুরি। সত্যিই সুখ যেন অধরা সোনার হরিণ কোন। তাকে পেতে চায় সবাই কিন্তু পায় খুব কম লোকেই। মনোবিজ্ঞানীরা অবশ্য সুখের এই খোঁজকে বেশ সহজ করে দিয়েছেন। তারা বলছেন, মাত্র ২টি বিষয় নিশ্চিত করতে পারলেই সুখের দেখা পাবেন আপনি। একটি হল মানসিক সুস্বাস্থ্য আর অন্যটি হল প্রেমের সম্পর্কে আপনার অবস্থান।


লন্ডন স্কুল অব ইকোনমিকস এর গবেষণায় দেখা যায়, সেসব মানুষেরাই অধিক সুখী জীবনযাপন করছেন যারা কোন মানসিক রোগে ভোগেন না এবং প্রেমের ক্ষেত্রে সুখময় সম্পর্ক বজায় রাখতে পারেন। গবেষণায় আরও দেখা যায় অর্থ এবং বস্তুগত সম্পদেরও প্রভাব রয়েছে সুখের মাত্রার ওপর। তবে তা খুবই কম। আর এজন্যই মানুষের নীতি এখন সম্পদ তৈরি নয়, সুস্থতা তৈরি।


অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, জার্মানি এবং যুক্তরাষ্ট্রের ২ লক্ষাধিক মানুষের ওপর গবেষণা করা হয়। তাদেরকে প্রশ্ন করা হয় তাদের জীবনযাত্রা কেমন এবং কোন বিষয় তাদেরকে বেশী সুখের অনুভূতি দেয়। ফলাফলে দেখা গেল, মানসিক সুস্থতার অনেক বড় প্রভাব রয়েছে তাদের জীবনে। বিষণ্ণতা এবং উদ্বিগ্নতার মত মানসিক রোগগুলো জীবন সম্পর্কে সন্তুষ্টির উপর ২০ শতাংশ প্রভাব বিস্তার করে। ভাল সঙ্গী থাকে আরেকটি ইতিবাচক পয়েন্ট সুখী জীবনের জন্য। অর্থের প্রভাব পাওয়া গেছে মাত্র ২ শতাংশ।


তবে হ্যাঁ, এই মানসিক সমস্যা এখন বিরাজ করছে সবার মাঝেই। সেক্ষেত্রে গবেষকরা মনে করেন, চিকিৎসা নিয়ে সুস্থতার পথে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। ভাল থাকতে হলে বেরিয়ে আসতে হবে অবমাননাকর সম্পর্ক থেকেও। ভালবাসার জীবন হতে হবে এমন যা ইতিবাচক শক্তি তৈরি করে, আরো সুন্দরভাবে বেঁচে থাকার প্রেরণা যোগায়।

Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)