দেশের বাজারে আসুসের জেনবুক ৩ ল্যাপটপ

কম্পিউটার রিভিউ 15th Dec 16 at 8:21am 599
Googleplus Pint
দেশের বাজারে আসুসের জেনবুক ৩ ল্যাপটপ
বিশ্বখ্যাত প্রযুক্তি ব্র্যান্ড আসুস বাংলাদেশের বাজারে এনেছে ‘জেনবুক ৩’ (ইউএক্স ৩৯০) মডেলের নতুন আল্ট্রাবুক। নজরকাড়া ডিজাইন এবং দারুন পারফরম্যান্সের আসুসের এই জেনবুক ৩ ল্যাপটপটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে।

আসুসের নতুন এই আল্ট্রাবুকে প্রথমেই নজর কাড়বে এর অসাধারণ ডিজাইন। এর বাহিরের গড়নে ব্যবহার করা হয়েছে অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম অ্যালয়, যা আর দশটি সাধারণ নোটবুক থেকে একে করেছে ৫০% বেশি শক্তিশালী। রয়াল ব্লু রঙের এই ল্যাপটপের চারপাশে সোনালি ফ্রেম ল্যাপটপটির ডিজাইনে এনেছে সম্পূর্ণ এক নতুন মাত্রা।

আর এর সঙ্গে মিলিয়ে এর কিবোর্ডেও যোগ হয়েছে সোনালি ব্যাকলিট। জেনবুক ৩ এর ডিসপ্লের ব্যাজেল অত্যন্ত কম হওয়ায় এতে রয়েছে ৮২% স্ক্রিন বডি অনুপাত। মাত্র ৭.৫ মিলিমিটার ব্যাজেলে মোড়ানো ১২.৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লেটির সুরক্ষায় ব্যবহৃত হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৪। মাত্র ৯১০ গ্রাম ওজনের ও ১১.৯ মিলিমিটার স্লিম এই আল্ট্রাবুকটি বহনেও অত্যন্ত আরামদায়ক।

এতো হাল্কা ও পাতলা গড়নের আসুস জেনবুক ৩ পারফরম্যান্সেও চমকপ্রদ। জেনবুক ৩ এ ব্যবহার করা হয়েছে ইন্টেলের ৭ম প্রজন্মের কোর আই-৭ প্রসেসর, যা বাজারের অনেক উচ্চমানের জনপ্রিয় ল্যাপটপে ব্যবহৃত প্রসেসর থেকে অধিকতর শক্তিশালী।

এতে আরো রয়েছে ৫১২ গিগাবাইটের ৩য় প্রজন্মের পিসিআই এক্সপ্রেস এসএসডি যা প্রচলিত সাটা-৩ এসএসডি থেকেও ৩ গুণ দ্রুত ডেটা ট্রান্সফারে সক্ষম। আরো থাকছে ২১৩৩ বাস স্পিডের ১৬ গিগাবাইট র‌্যাম, যা এর ব্যবহারকারীকে দেবে স্বাচ্ছন্দ্যে একাধিক কাজ করার অভিজ্ঞতা।

বিশ্বখ্যাত অডিও টেকনোলজি নির্মাতা হারমান/কারডন আর আসুসের নিজস্ব সনিকমাস্টার টেকনোলজির পার্টনারশিপে তৈরি হয়েছে এর বিল্ট-ইন ৪টি স্পিকার।

আসুস জেনবুবক ৩ এর আরেকটি চমক এর ব্যাটারি। এতে থাকছে ৪০ ওয়াটের লিথিয়াম পলিমার ব্যাটারি, যা ৯ ঘণ্টা পর্যন্ত ল্যাপটপটিকে সচল রাখতে সক্ষম। ফাস্ট চার্জিং টেকনোলজি থাকায় মাত্র ৪৯ মিনিটেই ৬০% পর্যন্ত চার্জ নিয়ে নিতে পারে এই আল্ট্রাবুকটি।

আসুস জেনবুক ৩-এ আরো রয়েছে জেনুইন মাইক্রসফট উইন্ডোজ ১০ প্রো। সঙ্গে রয়েছে টাইপ-সি পোর্ট, ব্লুটুথ ৪.১, ডুয়াল ব্যান্ড ৮০২.১১এসি ওয়াই-ফাই, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, কার্ড-রিডার, কমবো অডিও জ্যাক ও এইচডিএমাই পোর্ট। আসুসের অত্যাধুনিক এই আল্ট্রাবুকটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৩৯ হাজার টাকা। -রাইজিংবিডি
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 36 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)