যেভাবে মন ভালো রাখবেন

লাইফ স্টাইল 14th Dec 16 at 4:13pm 1,824
Googleplus Pint
যেভাবে মন ভালো রাখবেন
মন যদি দেখতে পাওয়া যায় না তবু এই মনকে ঘিরেই সবকিছু। মন ভালো না থাকলে আমাদের কিছুই ভালো লাগে না। কারো একটু ভালো ব্যবহারে আমাদের মন ভালো হয়ে যায় আবার কারো বা একটু কটু কথায় মন খারাপ হয়ে যায়।

মন ভালো থাকুক, খারাপ থাকুক বা মনে আঘাত লাগুক- কোনোটাই দেখতে পাওয়া যায় না। শুধু যার মন, সেই অনুভব করতে পারে। তবে জীবনের এই স্বল্প সময়ে আমাদের উচিত মনকে সবসময় ভালো রাখার চেষ্টা করা।

সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করুন। শত কষ্টের মাঝেও হাসতে শিখুন। স্বপ্ন দেখুন। আপনার স্বপ্ন পূরণের জন্য যথাযথ চেষ্টা করুন।

যা সম্ভব নয়, তা কখনও আশা করবেন না। নেগেটিভ ধারণা পরিহার করে পজেটিভ ধারণা পোষণ করুন। নিয়মিত রাতে ঘুমানোর চেষ্টা করুন। ঘুম ভালো হলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। মন প্রফুল্ল হবে।

মন বেশি খারাপ হলে বাইরে থেকে ঘুরে আসতে পারেন। একেবারে নিভৃতে দিন কাটিয়ে মনকে বোঝার চেষ্টা করুন। এতে মন ভালো হবে। শরীর সুস্থ রাখতে নিয়মমাফিক খাওয়া-দাওয়া করুন। সতেজ-সজীব ফলমূল ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন।

সবসময় এমন কিছু ভাবার চেষ্টা করুন যা আপনাকে আনন্দ দেবে। মনকে পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়ার জন্য প্রস্তুত করুন।

মন কখনও নিজের গণ্ডি পেরিয়ে বাইরে যায় না। তার গণ্ডিটা মস্তিষ্কের মধ্যেই সীমাবদ্ধ। তাই যে কোনো কিছু বুদ্ধি দিয়ে চিন্তা করুন। তাতেই মানসিক শান্তি পাবেন। এমন কোনো কিছু যা চিন্তা করলে আপনি কষ্ট পান, তেমন চিন্তাটাকে মনের সীমানায় আসতে দেবেন না। নিজের আনন্দকে সব সময় ধরে রাখার চেষ্টা করুন। তাহলে আপনার মনও ভালো থাকবে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)