শিশু কথা শোনে না, কী করবেন

লাইফ স্টাইল December 14, 2016 779
শিশু কথা শোনে না, কী করবেন

অনেক সময় শিশুরা কথা শুনতে চায় না। যেটা বলেন তার উল্টোটাই করে। কখনও কখনও রাগ সামলাতে না পেরে তাকে শাস্তিও দিয়েছেন। কিন্তু শিশুর আচরণের কোনও পরিবর্তন হয়নি, বরং আপনি হতাশ হয়েছেন। যে সব বাচ্চারা কথা শুনতে চায় না, তাদের শাস্তি নয়, খুব ভালো করে বোঝান।


তবে তার আগে আপনাকে জানতে হবে কেন আপনার সন্তান এরকম আচরণ করছে?


বিশেষঞ্জদের মতে, বাচ্চারা অন্যদের কথা শুনতে চায় না, কারণ তারা নিজেদের আকর্ষণের কেন্দ্রবিন্দু বানাতে চায়। তাই এরকম একটা পরিস্থিতি সামলাতে লাঠি হাতে তাড়া করার আগে, ছোট শিশুকে সামলানোর উপায়গুলো জেনে নিন। নিম্নে উপায়গুলো আলোচনা করা হল :


ডেকে কথা বলুন : যদি আপনি দেখেন যে বাচ্চাটি আপনার কথা শুনছে না, তাহলে উঠে দাঁড়িয়ে, কড়া গলায় তাকে ডাকুন ও কথা শোনানোর চেষ্টা করুন। সহজভাবে বাচ্চাকে বোঝান, কারোর কথা শোনার প্রয়োজনীয়তা। এতে হয়ত তার জেদ কমবে, ও অন্যদের সম্মান দিতে শিখবে।


শিশুকে সুযোগ দিন : যদি চান, সন্তান আপনার কথা শুনুক, তাহলে ওকে কিছু সুযোগ দিন যেমন: কিছু সময় খেলতে দিন, কোনও খেলনা চাইলে কিনে দিন।


তবে খেয়াল রাখবেন, এই সব যেন তার জন্য আকর্ষণীয় হয়, যাতে সে কথা শুনতে বাধ্য হয়। দৃঢ়তার সঙ্গে বলুন : শুধু গলা তুলেই শাসন করলে হয় না। তার সঙ্গে এমন ব্যবহার করুন, যাতে বাচ্চা বুঝতে পারে বাড়িতে কার কথা চলে, এবং কে বড় বাড়িতে।


শোনার অভিনয় করুন : বাচ্চার নাম ধরে বারবার ডেকে, তাকে শোনানোর চেষ্টা করা খুব একটা কাজের হবে না। যখন সে আপনার সঙ্গে কথা বলতে চায়, না শোনার অভিনয় করুন। এর ফলে সে বুঝবে, না শোনার মানে কী, এবং আপনি কী বোঝাতে চাইছেন।


শোনার পদ্ধতিতে মজার করে তুলুন : যেহেতু আপনার সন্তান ছোটো, তাকে শোনানোর পদ্ধতিতে কিছু মজা, কৌতুকের উদ্রেক করুন, যাতে তার শুনতেও ভাল লাগে। একটা ভালো উপায় হল, তার সঙ্গে শোনা নিয়ে একটা খেলা খেলা ভাব করুন। যাতে সে শোনার দরকারটা বুঝতে পারে।