‘মধু ঠোঁট গোলাপি করে’

রূপচর্চা/বিউটি-টিপস 13th Dec 16 at 6:32pm 944
Googleplus Pint
‘মধু ঠোঁট গোলাপি করে’
শুধু শীতের সময়েই না সারা বছরই ঠোঁটের যত্ন নেওয়া উচিত। তবে শীতের সময় একটু বাড়তি নজর দেওয়া উচিত, যাতে ঠোঁট ফেটে না যায়। পেট্রোলিয়াম জেলি ঠোঁট নরম রাখে ঠিকই কিন্তু মধু ঠোঁটের রং গোলাপি করতে সাহায্য করে, এমনটাই বললেন রেড বিউটি সেলুনের প্রধান নির্বাহী কর্মকর্তা আফরোজা পারভীন।

• কীভাবে এই সময়টাতে ঠোঁটের যত্ন নেবেন এবং ঠোঁটের রং পরিবর্তন করবেন সে সম্বন্ধে তাঁর দেওয়া পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন....

ঠোঁটের যত্ন
১. একটি বাটিতে দুই টেবিল চামচ ব্রাউন সুগার, এক চা চামচ লেবুর রস ও দেড় চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক চাইলে এয়ার টাইট বোতলে ভরে সংরক্ষণ করতে পারেন। এক মাস পর্যন্ত ভালো থাকবে। এবার নতুন একটা টুথব্রাশে এই মিশ্রণ নিয়ে ঠোঁটের ওপর কিছুক্ষণ ম্যাসাজ করুন। এতে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে এবং ঠোঁটের ফাটা ভাব দূর হবে।

২. ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে ঠোঁটে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর বেশি করে পেট্রোরিয়াম জেলি লাগান।

কালচে ঠোঁট গোলাপি করবেন যেভাবে
১. চিনি এক চা চামচ, মধু এক চা চামচ ও নারকেল তেল এক চা চামচ একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে হালকা স্ক্রাবিং করে ধুয়ে ফেলুন।

২. হলুদের গুঁড়ো এক চা চামচ, গ্লিসারিন এক চা চামচ ও দুধ এক চা চামচ একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগান। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. গোলাপ ফুলের পাঁপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিন। এর সঙ্গে পরিমাণমতো দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক ঠোঁটে লাগিয়ে ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. বিটরুটের সঙ্গে সামান্য দুধ মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. কাঁচা গোলাপের পাঁপড়ির সঙ্গে মধু মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এই প্যাক ঠোঁটে লাগিয়ে ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বিশেষ পরামর্শ
১. সাধারণত শরীর পানির ঘাটতি থাকলে ঠোঁট শুকিয়ে যায়। তাই বেশি করে পানি পান করুন।

২. যাঁদের ঠোঁট অতিরিক্ত শুষ্ক, তাঁরা ঠোঁটে ড্রাই লিপস্টিক ব্যবহার করবেন না। আগে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে এরপর লিপস্টিক ব্যবহার করুন।

৩. ঠোঁট ফেটে গেলে হাত দিয়ে চামড়া তুলবেন না। এতে ঠোঁটে দাগ হয়ে যেতে পারে।
Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)