চুল পড়া কমায় বেসন!

রূপচর্চা/বিউটি-টিপস December 12, 2016 966
চুল পড়া কমায় বেসন!

চুলের গোড়া মজবুত করে চুল পড়া কমাতে সাহায্য করে বেসন। এমনকি নতুন চুল গজাতেও এই উপাদানটি বেশ কার্যকর। মাথার তালু ও চুলে বেসন ব্যবহার করলে আর কী উপকার হয় এবং কীভাবে বেসন দিয়ে চুলের সমস্যা সমাধানের প্যাক তৈরি করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।


চুলে বেসন ব্যবহার করলে যে উপকার হয়

১. এটি চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে

২. মাথার তালুর শুষ্কতা দূর করে

৩. মাথার ত্বকের ময়লা ও জীবাণু দূর করে

৪. চুলের আগা ফাটা দূর করে

৫. চুল নরম ও মসৃণ করতে সাহায্য করে।


যেভাবে বেসন দিয়ে চুলের সমস্যা সমাধানের প্যাক তৈরি করবেন


বেসন ও টকদই

বেসন চুলের গোড়া শক্ত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। আর টকদইয়ের অ্যান্টিঅক্সিডেন্ট মাথার তালুর ময়লা ও জীবাণু দূর করতে সাহায্য করে। বেসন ও টকদই একসঙ্গে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এই প্যাক চুলে ও মাথার তালুতে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।


ডিম ও বেসন

বেসন ও ডিম একসঙ্গে চুলের রুক্ষতা দূর করে মসৃণ করতে সাহায্য করে। মূলত এই দুটি উপাদান শ্যাম্পু ও কন্ডিশনারের কাজ করে। দুই চা চামচ বেসনের সঙ্গে একটি ডিমের সাদা অংশ মেশান। এর সঙ্গে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মেশান। প্যাকটি মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


বেসন ও অলিভ অয়েল

লম্বা ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য বেসন ও অলিভ অয়েল একসঙ্গে ব্যবহার করুন। দুই থেকে তিন চা চামচ বেসনের সঙ্গে সামান্য অলিভ অয়েল মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।