জীবন্ত মানুষকে কবর দেওয়ার বিচিত্র উৎসব!

ভয়ানক অন্যরকম খবর December 12, 2016 1,650
জীবন্ত মানুষকে কবর দেওয়ার বিচিত্র উৎসব!

কিউবার রাজধানী হাভানা থেকে ১২ মাইল দূরবর্তী সান্তিয়াগো দে লাস ভেগাস গ্রামে অনুষ্ঠিত 'ব্যুরিয়াল অফ প্যাচেন্দো' নামের এক বিচিত্র উৎসবের অংশ হিসেবে এখানে কবর দেয়া হয় একজন জীবন্ত মানুষকে। পৃথিবীর বৈচিত্র্যময় এই উৎসবটি ১৯৮৪ সাল থেকে প্রতি বছর ৫ ফেব্রুয়ারি তারিখে পালিত হয়ে আসছে তারা।


হাভানার সান্তিয়াগো দে লাস ভেগাস গ্রামে বছরের প্রথমেই গ্রামের একজনকে নির্বাচন করা হয় 'প্যাচেন্দো' হিসেবে, অর্থাৎ উৎসবের দিনে যাকে কবর দেয়া হবে। এরপর দিনক্ষণ ঠিক করে কফিনের মধ্যে তাকে শোওয়ানো হয়।


জানা যায়, নির্বাচিত ব্যক্তিকে জীবন্ত কবর দেওয়ার এই শোভাযাত্রায় অংশগ্রহণকারী অধিকাংশ মানুষই নেশার ঘোরে হাততালি, গান, উল্লাসে মেতে থাকেন। মদের বোতল হাতে নেশায় টলটলায়মান অবস্থায় হর্ষধ্বনি আর হাততালির মাধ্যমে তারা উজ্জীবিত করেন একে অন্যকে। উপস্থিত মানুষজন তখন নেশায় উন্মত্ত।


সান্তিয়াগো দে লাস ভেগাসের স্থানীয়রা জানান, 'প্যাচেন্দো' একেবারেই কল্পিত একটি চরিত্র। আসলে ১৯৮৪ সালে গ্রামবাসীরা একটি স্থানীয় কার্নিভালের অন্তসূচক একটি অনুষ্ঠান পালন করবে বলে স্থির করে। সবাই মিলে সিদ্ধান্ত নেয়, একটি ছদ্ম-অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করা হবে।


সেই সময়ে শহরে একটা নাটক এসেছিল 'ব্যুরিয়াল অফ প্যাচেন্দো' নামে। গ্রামবাসীদের মধ্যে খুব জনপ্রিয় হয়েছিল সেই নাটক। হঠাৎ করে কোনো কারণ ছাড়াই আমাদের অনুষ্ঠানের নাম আমরা স্থির করি 'ব্যুরিয়াল অফ প্যাচেন্দো'। ৫ ফেব্রুয়ারিকে যে এই বার্ষিক অনুষ্ঠানের জন্য স্থির করা হয়, সেটাও ওই রকম আকস্মিক সিদ্ধান্তেরই ফল বলে জানান এলাকাবাসী। বিগত তিরিশ বছরে বেশ কয়েকবার এই অনুষ্ঠানে 'প্যাচেন্দো' হয়েছেন বলে জানা যায়।