সত্যিকারের বন্ধু চেনার উপায়

লাইফ স্টাইল December 9, 2016 1,001
সত্যিকারের বন্ধু চেনার উপায়

বন্ধু জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। ঘোরাফেরা, খাওয়া-দাওয়া, মজা করার নাম বন্ধুত্ব নয়। প্রকৃত বন্ধু তারাই যাদের কাছে আমরা সব কথা বলে থাকি, যারা আমাদের জন্য সব কিছু করতে পারে। আপনার বন্ধুটি কী শুধুই একজন বন্ধু নাকি প্রকৃত বন্ধু, এ নিয়ে সন্দেহের মধ্যে আছেন? তাহলে নিচের প্রকাশিত এই তালিকাটি দেখে জেনে নিন প্রকৃত বন্ধুত্বের এমন কিছু লক্ষণ, যার মাধ্যমে আপনি এই সংশয় দূর করতে পারবেন।


১. আপনার জন্য খুশি থাকে

আপনার সফলতা কিংবা কোনো অর্জনে কোন বন্ধু যদি হিংসা না করে খুশি হয়, তাহলে বুঝবেন আপনি অনেক ভাগ্যবান। এমন বন্ধু সবাই পায় না।


২. প্রয়োজনে সময় দেওয়া

কর্মব্যস্ততাপূর্ণ জীবনে সবাই অনেক ব্যস্ত থাকে। কিন্তু আপনার প্রয়োজনে বন্ধুটি যদি আপনার সঙ্গে দেখা করতে চায় কিংবা পাশে থাকে তাহলে বুঝবেন সেই আপনার প্রকৃত বন্ধু।


৩. আপনার সব কথা শুনে

গুরুত্বপূর্ণ কোনো কথা যদি না হয় কিংবা বিরক্তিকর কোনো কিছুও যদি হয় প্রকৃত বন্ধু তা মনোযোগ দিয়ে শুনবে। আর বিষয়টি যদি সিরিয়াস হয় তাহলে যেকোনো মূল্যে আপনাকে সাপোর্ট দেবে।


৪. মনের অবস্থা বোঝা

ভিড়ের মধ্যে থাকলেও বন্ধু আপনার চেহারা কিংবা ইঙ্গিত দেখেই বুঝতে পারবে আপনার মনের অবস্থা এখন কেমন।


৫. আপনার প্রতি সৎ থাকা

সম্পর্কে সততা অনেক গুরুত্বপূর্ণ। প্রকৃত বন্ধু একে অপরের সঙ্গে সব কথা সত্যভাবে শেয়ার করে। কিন্তু সত্যভাবে বলার মানে এই নয় যে সব কথাই সরাসরি বলা। কঠিন কোনো কথা সরাসরি না বলে বুঝিয়ে বলা এবং সঠিক পথ দেখানো কেবল প্রকৃত বন্ধুর পক্ষেই সম্ভব।