কলার খোসা ত্বক উজ্জ্বল করে!

রূপচর্চা/বিউটি-টিপস 7th Dec 16 at 6:45pm 773
Googleplus Pint
কলার খোসা ত্বক উজ্জ্বল করে!
কলার পাশাপাশি কলার খোসাও ত্বকের যত্নে অতুলনীয়। এতে রয়েছে ভিটামিন বি৬, বি১২ ও সি যা ত্বক উজ্জ্বল করে। পাশাপাশি দূর করে ত্বকের মরা চামড়া, কালচে ও রোদে পোড়া দাগ।

• জেনে নিন কীভাবে কলার খোসার বিভিন্ন ফেসপ্যাক তৈরি করবেন....

কলার খোসা
ছোট ছোট টুকরা করে কাটুন কলার খোসা। ভেতরের নরম অংশটি সরাসরি ত্বকে লাগিয়ে ঘষুন। কলার খোসা বাদামি হয়ে গেলে ফেলে নতুন করে নিন টুকরা। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। প্রতিদিন ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও সুন্দর হবে।

ওট ও কলার খোসা
১টি কলার খোসা, ২ টেবিল চামচ ওট এবং ১ টেবিল চামচ চিনি একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সামান্য দুধ দিতে পারেন প্রয়োজনে। মিশ্রণটি দিয়ে ত্বক স্ক্রাব করুন ১০ মিনিট। ত্বকের মরা চামড়া দূর করে ত্বক উজ্জ্বল করবে এটি।

কলার খোসা, মধু ও লেবু
খোসাসহ অর্ধেকটা কলা চটকে পেস্ট তৈরি করুন। ১ চা চামচ মধু ও লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তেল দূর করবে এটি।

কলার খোসা ও অ্যালোভেরা
কলার খোসার ভেতরের অংশ থেকে সাদা অংশটি আলাদা করে নিন। ১ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে চোখের আশেপাশের ত্বকে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের ফোলা ভাব ও কালচে দাগ দূর হবে।

কলার খোসা ও বেকিং সোডা
একটি কলার খোসা পেস্ট করে ১ চা চামচ বেকিং সোডা ও পানি মেশান। পেস্টটি পাতলা আবরণে লাগান ত্বকে। ১৫ মিনিট পর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে ত্বকের কালচে দাগ দূর হবে।

কলার খোসা ও গোলাপজল
এই ফেসপ্যাকটি মেছতার দাগ দূর করতে কার্যকর। কলার খোসার ভেতরের অংশ দাগের উপর ঘষুন কয়েক মিনিট। গোলাপজলে তুলা ভিজিয়ে চেপে নিন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

কমলার খোসা ও কলার খোসা
একটি পাত্রে ২ চা চামচ কলার খোসার পেস্ট ও ১ চা চামচ কমলার খোসা গুঁড়া মেশান। দইয়ের সাহায্যে ভালো করে ফেটিয়ে নিন উপাদান দুটি। পরিষ্কার ত্বকে ফেসপ্যাকটি লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পোড়া দাগ দূর হবে।

কলার খোসা ও ভাতের মাড়
কলার খোসা পাতলা করে কেটে ত্বকে ঘষুন। ১৫ মিনিট পর ভাতের মাড় দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ৫ মিনিট ত্বক ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে।

কলার খোসা ও গ্লিসারিন
১ চা চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের যত্নে কার্যকর।
Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)