ব্রেকআপের পর কি পুরুষরা বেশি কষ্ট পান?

লাইফ স্টাইল 7th Dec 16 at 4:47pm 673
Googleplus Pint
ব্রেকআপের পর কি পুরুষরা বেশি কষ্ট পান?
বিচ্ছেদকালে শুধু নারীরাই কষ্ট পান, এ ধারণা ভুল। গবেষণায় প্রমাণিত হয়েছে, বিচ্ছেদ হলে নারীর চেয়ে বেশি ভেঙে পড়েন পুরুষরা। যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলাইনার ওয়েক ফরেস্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুবিন সিমন পরিচালিত সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, নারী-পুরুষের সম্পর্কের মাধ্যমে পুরুষরাই বেশি উপকৃত হন।

আবার সম্পর্কে ব্যর্থ হলে পুরুষরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন। সম্পর্কে ব্যর্থ কিংবা প্রতারিত হলে পুরুষের সঙ্গে কী হয় তা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। একনজরে দেখে নিন।

১. আত্মসম্মানে আঘাত পাওয়া
মনোবিজ্ঞানীদের মতে, সম্পর্কে পুরুষদের মতানুযায়ী না চললে তারা মনঃক্ষুণ্ণ হন বেশি। সম্পর্কের ক্ষেত্রে একজন পুরুষ যখন সিরিয়াস হন, তখন তিনি ভালো-মন্দ উভয় দিক বিবেচনা করে চলেন। তাই যখন সম্পর্কে বিচ্ছেদ হয়, তখন মানসিকভাবে খুব ভেঙে পড়েন। পুরুষরা এটাকে তাঁদের পরাজয় বলে মনে করেন।

২. মানসিকভাবে ভেঙে পড়া
সম্পর্কের ক্ষেত্রে পুরুষরা সাধারণত তাঁদের আবেগ লুকিয়ে রাখেন। গবেষণা বলছে, নারীরা যেমন তাঁদের মনের কথা বন্ধু কিংবা পরিবারের মানুষের কাছে সহজে প্রকাশ করতে পারেন, একজন পুরুষ তা পারেন না। মনের কষ্ট মনেই চেপে রাখে।

সম্পর্কে ব্যর্থ হলে পুরুষদের অহংকারবোধ ও আত্মবিশ্বাস প্রশ্নবিদ্ধ হয়ে যায়। সম্পর্ক ভাঙার পর পুরুষরা সব মেয়েদেরই একইভাবে বিবেচনা করে। পরবর্তী সময়ে কোনো সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে তাঁরা মন থেকে নয়, বরং মগজ দিয়ে সিদ্ধান্ত নেন।

৩. সঙ্গীর প্রতি শক্তিশালী সংযুক্তি
সঙ্গীর সঙ্গে মানসিক ও শারীরিকভাবে সংযুক্ত হতে পুরুষরা অনেকটা সময় দেন সঙ্গীকে। তবে একবার যখন আবেগীয়ভাবে সঙ্গীর প্রতি আসক্ত হয়ে পড়েন তখন গভীরভাবেই আসক্ত হন একজন পুরুষ।

যখন পুরুষ কোনো নারীর প্রেমে পড়েন, তখন তিনি তাঁর ব্যাপারে অনেক বেশি সচেতন ও প্রতিরক্ষামূলক হয়ে ওঠেন। আর ওই নারীর দ্বারা প্রতারিত হলে তা একদমই সহ্য করতে পারেন না পুরুষরা।
Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)