ফেসবুকে ‘পোক’ কী? না জানলে বিপদ!

ফেসবুক টিপস 1st Dec 16 at 11:14pm 3,043
Googleplus Pint
ফেসবুকে ‘পোক’ কী? না জানলে বিপদ!

ফেসবুক সারাবিশ্বে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। প্রতিদিনই লাখের অংকে বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। কিন্তু বাস্তবিক পক্ষে ফেসবুকের অনেক ফিচার সম্পর্কে অনেকেই জানেন না। আর এসব ফিচার ঠিকমতো জানা না থাকায় অজান্তেই কেউ কেউ বিপদ ডেকে আনেন।


যারা ফেসবুক ব্যবহার করেন তাদের প্রায় সবাই কম বেশি ‘পোক’ ফিচারটির সঙ্গে পরিচিত। কিন্তু এর সঠিক ব্যবহার হয়তো তারা জানেনই না। কেউ কেউ ভাবেন, ‘পোক’ মানে কাউকে বিরক্ত করা বা গুঁতো মারা। যেটা একদমই ঠিক নয়।


‘পোক’ ফেসবুকের একটি গুরুত্বপূর্ণ ফিচার। আসলে ‘পোক’ করে অন্যের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়। আপনি যদি কাউকে ‘পোক’ করেন আর তিনি যদি ‘পোক ব্যাক’ করেন তাহলে আপনি তার ফেসবুক প্রোফাইল এবং পেজ তিন দিনের জন্য দেখতে পারবেন।


অনেকে ভাবতেই পারেন, অন্যের ফেসবুক পেজ তো এমনিতেই দেখা যায়। তাহলে আর ‘পোক’ করা কেন? কিন্তু না, এ ফিচারটির দরকার আছে অন্য কারণে। মনে রাখা দরকার, আপনার ফ্রেন্ড লিস্ট-এ নেই এমন কারও সম্পর্কে তথ্য দেখে নেয়া কখনও কখনও সম্ভব নয়। যদি কেউ তার তথ্য ‘পাবলিক’ না করে ‘অনলি ফর ফ্রেন্ডস’ করেন তবে সেটা বন্ধু না হলে দেখা সম্ভব নয়।


ধরা যাক, কেউ একজন আপনার ফ্রেন্ড লিস্টে নেই, কিন্তু তাকে বেশ চেনা চেনা লাগছে। আপনি তার সম্পর্কে জানতে চাচ্ছেন। কিন্তু তার তথ্য পাবলিক করা না থাকায় দেখতে পাচ্ছেন না। এমন পরিস্থিতিতে তার সম্পর্কে তথ্য পেতে হলে একটাই উপায়- তাকে ‘পোক’ করুন। এক্ষেত্রে তিনি যদি আপনাকে ‘পোক ব্যাক’ করেন তাহলে তিন দিনের জন্য তার প্রোফাইল দেখার সুযোগ পাবেন আপনি। দেখার পরে আপনার পরিচিত হলে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন।


তবে এবার বিষয়টা উল্টো দিক থেকে ভাবুন একবার। আপনি যদি নিজের তথ্য ‘পাবলিক’ না করে ‘অনলি ফর ফ্রেন্ডস’ করে রাখেন আর আপনাকে কেউ ‘পোক’ করতেই তাকে ‘পোক ব্যাক’ করে দিলেন। এরপর ওই ব্যক্তি তিনদিনের জন্য আপনার সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন। তার যদি উদ্দেশ্য সৎ না হয় তবে, পড়ে যাবেন বিপদে! তাই এবার থেকে ভেবে চিন্তে ‘পোক’ বা ‘পোক ব্যাক’ করবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 30 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)