বন্ধুর মন ভালো করবেন যেভাবে

লাইফ স্টাইল 30th Nov 16 at 1:47pm 834
Googleplus Pint
বন্ধুর মন ভালো করবেন যেভাবে
কারো মন খারাপ থাকলে সেটা ভালো করার জন্য কী করা কিংবা বলা উচিত, তা অনেক সময় বোঝা কষ্টকর হয়ে পড়ে। তবে কিছু কৌশল অবলম্বন করলেই প্রিয় মানুষটির মন ভালো করা যায়।

• এমনই কিছু কৌশলের কথা নিচে দেওয়া হয়েছে। একনজরে দেখে নিন কী সেগুলো....

১. সহমর্মিতা দেখান
কারো সমস্যা কিংবা মন খারাপের প্রকৃত কারণ না জেনে মন ভালো করা সম্ভব নয়। তাই মন খারাপের প্রকৃত কারণ অনুধাবণ করুন। এরপর এমন কিছু বলুন, যাতে সে মনে করে আপনি তার বিষয়টি বুঝতে পেরেছেন এবং বিষয়টি আপনাকেও মর্মাহত করেছে।

২. যোগাযোগ রাখুন
কোনো বন্ধু যদি চাকরির আশায় হন্যে হয়ে ঘোরে কিংবা কোনো কারণে বিষণ্ণতায় ভোগে, তাহলে তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। বার্তা পাঠান, ফোন করে খোঁজ নিন। এতে সে অনেকটাই মানসিকভাবে প্রফুল্ল থাকবে।

৩. কাজে ব্যস্ত রাখুন
মানুষ যখন যে কাজ করে, তখন তার মন সেদিকেই স্থির থাকে। তাই বন্ধুর মন খারাপ হলে তাকে বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত রাখুন। রান্না করা, ভ্রমণ, সিনেমা দেখা, বই পড়া এমন কাজে মনোনিবেশ করতে বলুন। মন অন্যদিকে প্রভাবিত হওয়ায় মন খারাপ থাকবে না আর।

৪. আন্তরিকতা দেখানো
অনেকেই মনে করে, মজা করলে, হৈ-হুল্লোড় করলে মন ভালো হয়ে যায়। মন খারাপের সময় এমনিতেই মানসিক অবস্থা ভালো থাকে না। তাই বন্ধুর সঙ্গে আন্তরিকতায় কথা বলুন। তার সমস্যার কথা শুনে সমাধান দেওয়ার চেষ্টা করুন।

৫. সাপোর্ট দিন
যেকোনো সমস্যা সমাধানের সবচেয়ে ভালো সমাধান হলো সমস্যার মুখোমুখি হওয়া। তাই বন্ধুটিকে সমস্যার সম্মুখীন হতে পরামর্শ দিন। তাকে উপলব্ধি করান, আপনি তার সঙ্গেই আছেন।
Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)