পুরান ঢাকাকে মালয়েশিয়া বানানোর সহজ উপায়!

মজার সবকিছু 27th Nov 16 at 12:20pm 1,133
Googleplus Pint
পুরান ঢাকাকে মালয়েশিয়া বানানোর সহজ উপায়!

সম্প্রতি শোনা গেছে পুরান ঢাকাকে নাকি মালয়েশিয়া বানানো হবে, মানে মালয়েশিয়ার মতো আর কি। আপাত দৃষ্টিতে সেটা অসম্ভব বলেই মনে হতে পারে। বাট নো টেনশন, আমরা আছি না! কীভাবে সহজেই পুরান ঢাকাকে মালয়েশিয়া বানানো যায় তারই কিছু আইডিয়া দেওয়া হলো এই লেখায়।


১. পুরান ঢাকায় কথাবার্তা বলার জন্য এখন থেকে সেখানকার মানুষজনদের বাংলার পাশাপাশি মালোয় ভাষা শিখানোর তাগিদ দেওয়া যেতে পারে! এতে অল্প কয়েকদিনেই পুরান ঢাকা হয়ে যাবে একেবারে মালয়েশিয়া!


২. মালয়েশিয়ান নাগরিকদের পুরান ঢাকার সিটিজেনশিপ দিয়ে দিলেই পুরান ঢাকাও হয়ে যাবে ছোট্ট একখণ্ড মালয়েশিয়া!


৩. মালয়েশিয়ায় টুইন টাওয়ার থাকলেও আমাদের পুরান ঢাকায় সেটা নেই। তো কী হয়েছে? পুরাতন ঢাকার সবচেয়ে উঁচু যে বিল্ডিং দেখা যাবে তার নাম পাল্টে টুইন টাওয়ার রাখা যেতে পারে।


৪. আমাদের জাতীয় ফল কাঁঠাল, কিন্তু মালয়েশিয়ার জাতীয় ফল হচ্ছে ডুরিয়ান। আর এই ডুরিয়ান দেখতে অনেকটা কাঁঠালের মতোই। অতএব ঢাকাকে মালয়েশিয়া হতে ঠেকায় কে? শুধু কাঁঠালকে কাঁঠাল না বলে ডুরিয়ান বলে স্বীকৃতি দিলেই কাজ হয়ে যাবে!


৫. মালয়েশিয়ার দূতাবাসটা পুরান ঢাকায় ট্রান্সফার করা যেতে পারে। ফলে পুরান ঢাকায় মালয়েশিয়ান নাগরিক আর কর্মকর্তাদের আনাগোনা বেড়ে যাবে। এতে পুরান ঢাকায় কিছুটা হলেও মালয়েশিয়ার আবহ পাওয়া যাবে!


৬. পুরান ঢাকায় যেসব রেঁস্তোরা আছে সেগুলো তো বটেই সেখানকার বাসাবাড়িগুলোতেও মালয়েশিয়ান খাবার আইটেম বানানো এবং তা খাওয়া বাধ্যতামূলক করে দিলেই পুরান ঢাকা হয়ে যাবে হুবহু মালয়েশিয়ার মতোই!


৭. পুরান ঢাকায় আমাদের প্রচলিত দেশি মুদ্রার পাশাপাশি মালয়েশিয়ার মুদ্রার প্রচলন করতে পারলে খুব সহজেই পুরান ঢাকাও হয়ে যাবে পৃথিবীর আরেক মালয়েশিয়া!


সূত্রঃ এনটিভি অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)