ফুল পরিচিতি - লান্টানা (Lantana camara)

পুষ্প কথন 25th Nov 16 at 9:51pm 4,415
Googleplus Pint
ফুল পরিচিতি - লান্টানা (Lantana camara)

বাংলাদেশের জনপ্রিয় বনফুলগুলোর মধ্যে লান্টানা অন্যতম। এর আদি নিবাস আমেরিকা। পরিবার Verbenaceae। উদ্ভিদতাত্ত্বিক নাম Lantana camara। গুল্ম জাতীয় ফুলগাছ।

গাছের পাতা সবুজ, কিনারা খাঁজকাটা, মধ্যশিরা স্পষ্ট এবং পাতা কচলালে গন্ধ পাওয়া যায়। গাছ ঝোপালো আকৃতির এবং শাখা-প্রশাখা বিস্তীর্ণ। গাছের উচ্চতা গড়ে তিন থেকে পাঁচ ফুট হয়ে থাকে। বাগানের কেয়ারি নির্মাণে এ ফুলগাছ অনেকে ব্যবহার করে থাকেন।

পতিত জমি, বন-জঙ্গল, পুকুরপাড়, বাঁধ, রাস্তার ধারে এই ফুলগাছ চোখে পড়ে। উঁচু থেকে মাঝারি উঁচু ভূমি রৌদ্রেজ্জ্বল থেকে হালকা ছায়াযুক্ত স্থান এবং প্রায় সব ধরনের মাটিতে লান্টানা জন্মে। গাছ বেশ কষ্ট সহিষ্ণু, পরিবেশ-প্রতিকূলতার মাঝেও টিকে থাকতে পারে।

রোগ-বালাইয়ের আক্রমণ নেই বললেই চলে। বর্ষা মৌসুম ছাড়া অন্য মৌসুমেও এ ফুল ফুটতে দেখা যায়। ফুল ঊর্ধ্বমুখী, আকারে ছোট, পাপড়ি পাঁচটি। পরিপূর্ণ ফোটার পর ফুলগুলো রং বদলায়।

তাই একই গাছে হলুদ, লাল, কমলা, হালকা বেগুনি রঙের ফুল দেখতে পাওয়া যায়। থোকা থোকা ফুল প্রায় প্রতি শাখা-প্রশাখার অগ্রভাগে ফোটে।

ভেষজ গুণে গুণান্বিত এ ফুলগাছ চর্মরোগ ও জ্বর নিরাময়ে বেশ উপকারী। এর পাতার নির্যাস উদ্ভিদের ছত্রাক ও ব্যাকটোরিয়া ঘটিত রোগ দমনে কার্যকর।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 362 - Rating 8 of 10

পাঠকের মন্তব্য (0)