গর্ভ ভাড়া ব্যবসা নিয়ে কয়েকটি তথ্য!

জানা অজানা November 24, 2016 2,129
গর্ভ ভাড়া ব্যবসা নিয়ে কয়েকটি তথ্য!

অর্থের লোভে যথেচ্ছভাবে গর্ভ ভাড়া দেয়ার ব্যবসা করা হয়ে থাকে। বিশেষ করে ভারতে গর্ভ ভাড়া রমরমা ব্যাবসা চলে।


এই পেশা থেকে বছরে গর্ভ ভাড়া দেওয়ার ব্যবসা প্রায় ১০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এই হার প্রতিবছরেই তা বাড়ছে।


সন্তানহীন বিদেশি দম্পতিদের কাছে কম খরচে সারোগেট মা পাওয়ার চাহিদা সবথেকে বেশি।


তবে এই ব্যাবসা বন্ধে ভারত সরকার নতুন পথে হাঁটতে শুরু করেছে। সরকার বলছে, এটা শুধু অনৈতিকই নয়, এটা অবৈধও। এরসঙ্গে সারোগেট মা ও সন্তানের সুরক্ষার প্রশ্নও জড়িত।


ডয়চে ভেলের প্রকাশিত প্রতিবেদনে সরকারের আরো কয়েকটি সিদ্ধান্তের কথা বলা আছে-


আন্তরিক চেষ্টা সত্ত্বেও সন্তানের জন্মদানে অক্ষম ভারতীয় দম্পতির ক্ষেত্রে সারোগেসি বৈধ। তবে তাদের সন্তান উত্পাদনে অক্ষমতার মেডিকেল সার্টিফিকেট দাখিল করতে হবে। প্রস্তাবিত আইনে সমকামী দম্পতি, লিভ-ইন পার্টনারশিপ, সিঙ্গল পুরুষ বা সিঙ্গল মহিলাদের জন্য সারোগেসি অবৈধ বলে গণ্য হবে।


বাণিজ্যিকভিত্তিতে গর্ভ ব্যবহার নিষিদ্ধ করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় মনে করে, ভারতে গর্ভ ভাড়া দেয়া বা নেয়ার সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে ভারত সারোগেসির একটা বাণিজ্যিক কেন্দ্রে পরিণত হয়ে উঠেছে। এটা হতে দেওয়া যায় না। কারণ এর ফলে মা ও শিশুর স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ে।


বিদেশি দম্পতি কোনো ভারতীয় মহিলাকে সারোগেট মা হিসেবে বা তার গর্ভ ব্যবহার করতে পারবে না। বিদেশিদের মধ্যে অনাবাসিক ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভূত বিদেশি পাশপোর্টধারীকেও ধরা হয়েছে।


বৈধ সারোগেসির জন্য দম্পতির বিবাহ পাঁচ বছরের বেশি হতে হবে। এছাড়া স্ত্রীর বয়স ২৩ থেকে ৫০-এর মধ্যে ও স্বামীর বয়স ২৬ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে।


সারোগেসির দিকে নজর রাখতে সরকার কেন্দ্রীয়স্তরে জাতীয় সারোগেসি বোর্ড এবং রাজ্যস্তরে রাজ্য সারোগেসি বোর্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যেসব হাসপাতাল বা ক্লিনিকে সারোগেসির সুবিধা আছে বা সারোগেসি করা হয়, সেইসব হাসপাতাল এবং ক্লিনিকের দিকে নজর রাখবে এইসব বোর্ড।


গর্ভ ব্যবহার করার জন্য সেই নারীকে চিকিৎসার খরচপাতি ছাড়া অন্য কোনো টাকা-পয়সা দেওয়া যাবে না।


কোনো দম্পতির যদি একটি সন্তান থাকে, তাহলে দ্বিতীয় সন্তানের জন্য অন্য নারীর গর্ভ ব্যবহার করা যাবে না।


কোনো মহিলা যদি একবার সারোগেট মা হোয়ে থাকেন, তাহলে দ্বিতীয়বার তিনি তা হতে পারবেন না।