শরীরে অ্যালকোহলের মাত্রা বলে দেবে ট্যাটু!

নতুন প্রযুক্তি 16th Nov 16 at 8:45am 911
Googleplus Pint
শরীরে অ্যালকোহলের মাত্রা বলে দেবে ট্যাটু!
এখন থেকে মদ্যপায়ীদের রক্তে অ্যালকহলের মাত্রা বোঝার জন্য রক্ত বা কোন প্রকার ডাক্তারি পরীক্ষার প্রয়োজন নেই। একেবারে মুহূর্তের মধ্যে সঠিক সময়ে জানা যাবে একজন ঠিক কতটা অ্যালকোহল খেতে পারে। ট্যাটুই জানিয়ে দেবে আপনার অ্যালকোহলের মাত্রা!

সম্প্রতি বিজ্ঞানীরা একটি স্কিন ট্যাটু তৈরি করেছেন যা শরীরের ঘাম থেকে অ্যালকোহলের মাত্রা নির্ধারণ করে সেই তথ্য পাঠিয়ে দেবে আপনার স্মার্টফোনে। এর ফলে অনায়াসেই বুঝতে পারবেন ঠিক কখন আপনার থামা উচিত, যাতে আপনি বেসামাল না হয়ে পড়েন। এই ট্যাটু তাদের জন্য বিশেষ উপকারী যারা মদ্যপানের সময়ে মাত্রাজ্ঞান হারিয়ে ফেলেন।

একেবারে সাধারণ সাময়িক ট্যাটুর মতো দেখতে হলেও এতে রয়েছে বায়োসেন্সর প্যাচ যাতে বসানো রয়েছে অসংখ্য ফ্লেক্সিবল ওয়্যারলেস কম্পোনেন্ট। এমনটাই জানিয়েছেন ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিকাল ইমেজিং অ্যান্ড বায়োইঞ্জিনিয়ারিং-এর সদস্য সেইলা সেলিমভিক।

সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র আমেরিকাতেই মদ্যপানজনিত কারণে প্রতিবছর মৃত্যু হয় প্রায় ৮৮ হাজার মানুষের। তার মধ্যে ২০১৪ সালে মদ্যপান করে গাড়ি চালাতে গিয়েই মৃত্যু হয়েছে প্রায় ১০ হাজার মানুষের। বৈজ্ঞানিকরা জানিয়েছেন, সেল্ফ মনিটরিংয়ের জন্যে একেবারে আদর্শ এই যন্ত্র। আর মাত্র ৮ মিনিটেই স্মার্ট ফোনে পৌঁছে যাবে সব তথ্য।
Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)