আভিজাত্যপূর্ণ ভ্রমণের জন্য বেছে নিন বাহামাস (পর্ব-২)

দেখা হয় নাই 25th Oct 16 at 9:19am 515
Googleplus Pint
আভিজাত্যপূর্ণ ভ্রমণের জন্য বেছে নিন বাহামাস (পর্ব-২)

সমূদ্রকে ভালবেসে বার বার তার কাছে ছুটে যাওয়া মানুষ পৃথিবীতে অসংখ্য। সমূদ্রের বিশালতা আমাদের মনকে বিশাল করে। নীলের বৈচিত্র্য মুগ্ধ করে মনকে। স্বচ্ছ জলরাশি আমাদের ভাবতে বাধ্য করে, 'আমি কোথায়? স্বর্গে নাকি পৃথিবীতে?'

সমুদ্রের জল থেকে শুরু করে সামুদ্রিক বৈচিত্রময় প্রাণী, কোরাল, পাথর, জলের নীচে নানান প্রজাতির গাছ, সমুদ্র তীরের মিহি বালুকাবেলা, শামুক-ঝিনুকের সম্ভার সব মিলিয়ে সমূদ্র এক রহস্য। এই রহস্য আমাদের জ্ঞানী করে, অপার্থিব সম্পদে ধনী করে। সমূদ্রকে উপভোগ করতে অপূর্ব বাহামাসের ২য় পর্বে জানব আরও কিছু জায়গার কথা-

হার্বার আইল্যান্ড

সারা পৃথিবীতে মাত্র কয়েকটি বিচের রঙই গোলাপি হয়। হার্বার তাদের মাঝে একটি। গোলাপি বালির আভায় ঝকঝকে বিচটি ধরে হেটে যাওয়ার মাঝেও আছে অনাবিল আনন্দ। বিচকে উপভোগ করতে স্কুবা ডাইভিং করুন। স্নোর কেলিংও করতে পারেন। বিচের কাছেই পর্যটকদের সকল প্রকার সুযোগ-সুবিধার আয়োজন নিয়ে আছে বিভিন্ন রিসোর্ট। ব্যস্ত জীবন থেকে ছুটি নিয়ে অনাবিল বিশ্রাম আর আনন্দের মাঝে সময় কাটানোর জন্য হার্বার একটি উপযুক্ত গন্তব্যস্থল।

গ্রান্ড বাহামা

বাহামিয়ান দ্বীপমালার মাঝে সবচেয়ে উত্তরের দ্বীপ এটি। প্যাকেজ ট্যুরিস্ট এবং ক্রুজ জাহাজের জন্য জনপ্রিয় জায়গাটি। এখানে চমৎকার ৩টি ন্যাশনাল পার্ক রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় আন্ডার ওয়াটার কেভ সিস্টেম কিন্তু গ্রান্ড বাহামাতেই। তাই যারা রোমাঞ্চপ্রিয় তারা এখানে আবিষ্কার করতে পারেন অনেক নতুন কিছু। সামুদ্রিক প্রণীদের সাথে সাঁতরে কাটিয়ে দিতে পারেন দিন। সমূদ্রের আরও নানান এক্টিভিটি যেমন ডাইভিং, স্নোরকেলিং তো আছেই।

এন্ড্রোস আইল্যান্ড

বাহামাসের সবচেয়ে বড় ভূমি এটি। বিশ্বের সবচেয়ে বড় ব্যারিয়ার রিফের অবস্থান এখানে। স্বচ্ছ পানির নিচে নীল গহবর আর গুহা এখানকার প্রধাণ আকর্ষণ। সমুদ্র, সমুদ্রের বিচ তো আমরা সবাই উপভোগ করি। কিন্তু এন্ড্রোস আপনাকে দেবে ভিন্ন আরও অনেক কিছু। বিশেষ করে যারা সমুদ্রতলদেশে ডাইভিং করতে পছন্দ করেন তাদের জন্য আছে বিস্ময়ের অপার সম্ভার। এখানে প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে নানান চ্যানেল। ঘুরে বেড়ানো এবং মাছ ধরা চমৎকার আনন্দময় একটি কাজ এখানে। এন্ড্রোসে আছে ৫টি ন্যাশনাল পার্ক। প্রকৃতিপ্রেমীরা তাই সমূদ্রের খুব কাছেই এক্সপ্লোর করতে পারবেন ঘন বন। বনের পাখির ঝাক আর বন্য পশুর জীবন মুগ্ধ করবে আপনাকে।

Googleplus Pint
Like - Dislike Votes 30 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)