ফুটবল ভক্তদের মাতাতে এলো ফিফা ১৭

গেমস রিভিউ October 4, 2016 3,069
ফুটবল ভক্তদের মাতাতে এলো ফিফা ১৭

সারা বিশ্বে ভার্চুয়াল ফুটবল গেমভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে গত ২৭ সেপ্টেম্বর বাজারে নিয়ে আসা হয়েছে ইলেক্ট্রনিক আর্টস (ইএ)-এর ফুটবল গেম ফিফা-এর সর্বশেষ সংস্করণ ফিফা ১৭। ফিফা ১৭-তে আনা হয়েছে নতুন কিছু ফিচার, যা আগের গেমগুলোকে সবদিক দিয়েই ছাড়িয়ে যাবে বলে জানা গিয়েছে।


ফ্রস্টবাইট গেমিং ইঞ্জিনে তৈরি ফিফা ১৭-এর সবচেয়ে লক্ষণীয় দিক হচ্ছে এর দুর্দান্ত গ্রাফিক্স আর উন্নত মানের গেমপ্লে। ফটোরিয়ালিস্টিক প্লেয়ার মডেল, প্লেয়ার ও মাঠের ক্ষেত্রে আনা আরও বাস্তবধর্মী অ্যানিমেশন, স্টেডিয়াম রেন্ডারস আর লাইটিং গেমটির আবেদন বাড়িয়ে তুলেছে অনেক পরিমান বেশী। দেখলে মনে হবে সত্যিকার ফুটবল খেলাই হচ্ছে মাঠে।


গেইমপ্লে-এর দিক থেকে পূর্ববর্তী গেম ফিফা ১৬-এর প্রায় সব ঘাটতিই পূরণ করেছে ফিফা ১৭। খেলোয়াড়, বল ও মাঠের মধ্যে কলিশন ডিটেকশন সিস্টেম সম্পর্কিত ত্রুটি দূর করা হয়েছে। এ ছাড়াও গেমটির পাসিং সিস্টেমের ডিফিকাল্টি লেভেল এবং ডিফেন্ডারদের দক্ষতা বাস্তবের সঙ্গে সামঞ্জস্য রেখেই বাড়িয়ে তোলা হয়েছে।


ফিফা ১৭-এ সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হিসাবে আনা হয়েছে ‘দ্যা জার্নি’ মোড। এ মোডে খেলোয়াড় ইংলিশ প্রিমিয়ার লিগে নবাগত ‘আলেক্স হান্টার’ চরিত্রে খেলবেন।


এ রোল-প্লেয়িং মোডটি কিছুটা বাঁধাধরা গল্পের মত, মাঠ ও মাঠের বাইরে খেলোয়াড়ের সিদ্ধান্তই গড়ে দেবে চরিত্রটির ভবিষ্যৎ ক্যারিয়ার।


এ ছাড়াও প্রতিটি ম্যাচের শুরুতেই গোটা দল অথবা আলাদাভাবে শুধু হান্টার চরিত্রটিকে নিয়ন্ত্রণের মধ্যে বাছাই করার সুযোগ পাবেন খেলোয়াড়রা। এর সঙ্গে কাটসিন, ভয়েস অ্যাক্টিং, চরিত্রগুলোর মুখের নড়াচড়া ও শব্দের মধ্যে ‘অসাধারণ সামঞ্জস্য ও আকর্ষণীয় স্ক্রিপ্ট’ গেমটিকে নিয়ে গেছে অন্য লেভেলে।


উন্নত ভিসুয়াল, নিখুঁত গেমপ্লে এবং ‘দ্যা জার্নি মোড’ – প্রতিটি ক্ষেত্রেই অনবদ্য অর্জনই বলে দেয় ভার্চুয়াল ফুটবল দুনিয়ায় দাপটের সঙ্গে রাজত্ব করতেই এসেছে ফিফা ১৭।