ইনবক্সে আসা লিঙ্ক থেকে সাবধান হোন, ছড়াচ্ছে ভাইরাস!

ফেসবুক টিপস October 2, 2016 1,688
ইনবক্সে আসা লিঙ্ক থেকে সাবধান হোন, ছড়াচ্ছে ভাইরাস!

ফেসবুকের ইনবক্সে আসা লিঙ্কে অযথা ক্লিক থেকে সাবধান হোন, কারণ আপনার একটি ক্লিকেই আপনার সকল ফ্রেন্ডের কাছে অযাচিত মেসেজ চলে যেতে পারে।


ফেসবুক খুলেই ইনবক্সে দেখলেন, নতুন কোনো ভিডিও লিংক কিংবা কোনো মেসেজ এসেছে। আপনি মেসেজ দেখার আহ্বানে প্রলুব্ধ হলেন তো সর্বনাশ করে বসলেন।


কারণ দেখার মতো কিছুই নেই ওই লিংকে, বরং সেটি ম্যালওয়্যার। যার মাধ্যমে দুর্বৃত্ত চক্র আপনার ফেসবুক অ্যাকাউন্ট হাতিয়ে নেবে, এমনকি হাতিয়ে নেবে আপনার কম্পিউটারে সংরক্ষিত অন্য গুরুত্বপূর্ণ তথ্যাদিও। আপনার ফেসবুক থেকে বিভিন্ন জনের অ্যাকাউন্টে অযাচিত মেজেসও যেতে পারে।


সম্প্রতি এই অপতৎপরতা অনেক বেশি দেখা যাচ্ছে। তথ্যপ্রযুক্তিতে অনেক দক্ষ লোকও এই ম্যালওয়্যারের সর্বনাশে পড়ছেন একেবারেই অসচেতনতার কারণে।


বিশেষজ্ঞরা বলছেন, দুর্বৃত্ত চক্র ম্যালওয়্যার ছড়ানোর ক্ষেত্রে চটকদার বা চিত্তাকর্ষক ছবি কিংবা ভিডিও ফুটেজের লোভ দেখাচ্ছে। তাদের ফাঁদের লিংকে ক্লিক করলেই ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন, একইসঙ্গে তার সঙ্গে সম্পৃক্ত অন্যদেরও শঙ্কায় ফেলে দিচ্ছেন।


ইনবক্সের পাশাপাশি এ ধরনের ম্যালওয়্যারের লিংক ট্যাগও করা হয়। এই ট্যাগ করা হয় আবার একসঙ্গে অনেককে, যাতে ব্যবহারকারীর বিশ্বস্ততা অর্জন সহজ হয়।


কী করবেন?


প্রথমেই ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। তারপর সেটিংসে গিয়ে অ্যাপ অপশন থেকে অপ্রয়োজনীয় অ্যাপ রিমুভ করে দিতে হবে।