অ্যান্ড্রয়েড ডিভাইসে জিপিএসের চমৎকার সিগন্যালের জন্য যা করনীয়

মোবাইল টিপস 17th Sep 16 at 8:56am 1,475
Googleplus Pint
অ্যান্ড্রয়েড ডিভাইসে জিপিএসের চমৎকার সিগন্যালের জন্য যা করনীয়

আমাদের স্মার্টফোনগুলোতে জিপিএস সেন্সর রয়েছে যার মাধ্যমে আমাদের এই ডিভাইসগুলো গুগল ম্যাপের মত বিভিন্ন রকমের ন্যাভিগেশনাল অ্যাপ অ্যাপলিকেশন ব্যবহার করতে পারে। পাশাপাশি পোকেমন গো গেমটির মত বর্তমানে যে অগমেন্টেড রিয়ালিটি গেমগুলো জনপ্রিয়তা পাচ্ছে সেগুলোর ক্ষেত্রেও এই জিপিএস সুবিধাটির দরকার হয়ে থাকে। কিন্তু মাঝে মধ্যেই এই জিপিএসের সিগন্যালে কিছুটা সমস্যা দেখা যায়! আর এই সমস্যাগুলো প্রাথমিক অবস্থায় কীভাবে কাটিয়ে ওঠা সম্ভব তা নিয়েই লিখতে বসেছি আজকের এই টিউটোরিয়ালটি! চলুন, কিছু পদ্ধতি জেনে নেয়া যাক যেগুলোর মাধ্যমে আমরা আমাদের স্মার্ট ডিভাইসগুলোর জিপিএস সিগন্যাল বেশ কিছুটা ইম্প্রুভ করতে পারব।

পদ্ধতি সমূহ -

High Accuracy মোড ব্যবহার করুন - আপনার ডিভাইসের সর্বোচ্চ জিপিএস সিগন্যাল পাওয়ার জন্য আপনাকে জিপিএস মেন্যু থেকে এই High Accuracy মোডটি চালু করে রাখতে হবে। যদিও এই ফিচারটি বেশ ব্যাটারি ড্রেইন করে তবে সর্বোচ্চ এবং চমৎকার জিপিএসের ফলাফলের জন্য এর কোন বিকল্প নেই বললেই চলে।

প্রয়োজনে সব সময় জিপিএস সিগন্যাল অ্যাকটিভেট রাখুন - বেশিরভাগ ডিভাইসে দেখা যায় যে নেভিগেশন্যাল অ্যাপগুলো ব্যবহার করতে করতে অন্য কোন অ্যাপ ব্যবহার করতে শুরু করলে ডিভাইসের জিপিএস অফ হয়ে যায়! এরকম হয় ব্যাটারির ক্ষমতা সংরক্ষণ করে রাখার জন্য। আর তাই পরবর্তীতে আবার যখন সিগন্যাল প্রয়োজন হয় তখন বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয় আমাদের। আপনি ইচ্ছে করলে আপনার জিপিএস সিগন্যালকে সবসময়ই অ্যাকটিভ রাখতে পারেন, এবং প্রয়োজনের সময় এমনটাই করা উচিৎ। আর এ জন্য GPS Connected অ্যাপলিকেশনটি আপনাকে সাহায্য করবে।

জিপিএসের ইস্যু খুঁজে বের করুন - আপনার ডিভাইসে জিপিএস জনিত কোন সমস্যা থাকলে এর পেছনে সফটওয়্যার অথবা হার্ডওয়্যারের সমস্যা দায়ী হতে পারে। তাই আপনি GPS Essentials অথবা এরকম কোন অ্যাপলিকেশন ব্যবহার করে একটু দেখে নিতে পারেন যে আপনার ডিভাইসে জিপিএস সেন্সর সম্পর্কিত হার্ডওয়্যার বা সফটওয়্যারের কোন ত্রুটি আছে কি না।

জিপিএস ডাটা রিফ্রেশ করুন - আপনার ডিভাইসে জমে থাকা জিপিএস ডাটার জন্যেও মাঝে মাঝে জিপিএস সিগন্যালে সমস্যা দেখা দিতে পারে। এই ক্ষেত্রে জিপিএসের ডাটা রিফ্রেশ করলেই সমস্যাটি থেকে মুক্তি পাওয়া যায়।

এক্সটারনাল জিপিএস রিসিভার ব্যবহার করুন - উপরের পদ্ধতিগুলো অনুসরণ করেও যদি আপনার জিপিএস সিগন্যালের কোন উন্নতি না হয় এবং আপনার জিপিএস ব্যবহার খুব বেশি প্রয়োজনীয় হয়ে থাকে তবে আপনি একটি এক্সটারনাল জিপিএস রিসিভার ব্যবহার করতে পারেন। অ্যামাজনে আপনি প্রায় ১০০ ডলারের মাঝেই এই ডিভাইসটি কিনতে পারবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)