আয়রন ছাড়াই কাপড়ের ভাজ দূর করতে…

টুকিটাকি টিপস 7th Sep 16 at 1:21pm 2,310
Googleplus Pint
আয়রন ছাড়াই কাপড়ের ভাজ দূর করতে…

কাপড়ের নানান অংশের ভাজ নিয়ে আমরা সবাই কমবেশী বিপদে পড়ি। বিশেষ করে যখন কোথাও ভ্রমণে যাই, যেখানে বাসার ভারী আয়রন নিয়ে যাওয়ার সুযোগ তো নেই ই, কোন দোকানপাটও নেই। আবার হয়ত চটজলদি বের হতে হবে, তখনই আয়রন করার সময় নেই কী করবেন তখন?


• আয়রন ছাড়াই কাপড়ের ভাঁজ দূর করার কয়েকটি উপায় জেনে রাখুন.....


হেয়ার স্ট্রেটনার

কাপড়ের অনেক ছোট ছোট ভাজে আমাদের আয়রন পৌছতে পারে না। সেক্ষেত্রে খুব ভাল কাজে দেয় হেয়ার স্ট্রেটনার। কলার, ছোট ছোট কুচিতে গরম স্ট্রেটনার দিয়ে চেপে ধরুন। অবশ্যই তাপমাত্রা খেয়াল রাখবেন। যন্ত্রটি থেকে চুল বা এজাতীয় কিছু লেগে থাকলে তা পরিষ্কার করে নিন।


পানি + ভিনেগার

তরুণ কেমিস্টদের জন্য এই মেথড। প্রাকৃতিক ভিনেগারের সাথে পানি মেশান। অনুপাত হবে ১ঃ৩। মিশ্রণটি একটি প্লাস্টিক বোতলে ভরে নিন এবং হালকাভাবে ঝাকাতে থাকুন। তারপর ভাজের জায়গাগুলোতে স্প্রে করুন।


কেটলীর সাহায্যে স্টিম

চা বানানোর কেটলীর সাহায্য নিন কাপড় আয়রন করতে! চূলায় কেটলী গরম করুন। যখন পানি ফুটতে শুরু করবে তখন ভাজ হয়ে যাওয়া কাপড়টি উপর থেকে ধরুন। অন্তত ২০ সেন্টিমিটার উপর থেকে ধরুন একদম সোজা করে। কিছুক্ষণের মাঝেই দেখুন ম্যাজিক।


হেয়ার ড্রায়ার

একটি সাধারণ হেয়ার ড্রায়ারও কাজে আসতে পারে চমৎকারভাবে। সর্বোচ্চ তাপমাত্রায় ছাড়ুন মেশিনটিকে। এরপর ভাজের উপর ধরে রাখুন।


সাওয়ার স্টিম

গিজার চালু করুন। গরম পানির শাওয়ার ছাড়ুন। যত কাছে পারা যায় কাপড়টিকে নিয়ে আসুন। আপনার উদ্দেশ্য পানির ভাপ কাপড়ে পৌছানো। খেয়াল রাখবেন কাপড়টি যাতে ভিজে না যায় অথবা আপনার গায়ে যেন গরম পানি না লাগে কোনভাবে।


ভেজা টাওয়াল

যে কাপড়টি আয়রন করতে চান সেটি সমতল কোন জায়গায় রাখুন। তারপর ভেজা একটি টাওয়াল নিন। কাপড়ের ভাজের উপর চেপে ধরুন শক্তভাবে। যতটা সম্ভব চাপ দিন। দেখবেন ভাজগুলো ঠিক হয়ে গেছে। এবার শুকাতে দিন।


ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনের ড্রাইং মুড সুতি এবং লিনেন কাপড় আয়রন করতে পারে। ১৫ মিনিটের শর্ট মুড নির্ধারণ করুন। ভাজগুলো যদি বড় হয় একটু ভিজিয়ে নিন। ব্যাস, হয়ে গেল।


বরফ কিউব

ওয়াশিং মেশিন ড্রাই মুডে চালু করুন। ৫ টির বেশী কাপড় নেবেন না। ২/৩টি বরফের কিউব দিন। ওয়াশার চালু করুন। ১০ মিনিট অপেক্ষা করুন এবং আপনি পেয়ে যাবেন চমৎকার আয়রন করা কাপড়।

Googleplus Pint
Like - Dislike Votes 46 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)