পাইলট এবং বিমানবালাদের ব্যবহৃত কিছু গোপন কোড এবং সেগুলোর অর্থ!

জানা অজানা 20th Aug 16 at 9:57am 949
Googleplus Pint
পাইলট এবং বিমানবালাদের ব্যবহৃত কিছু গোপন কোড এবং সেগুলোর অর্থ!
যাদের বিমানযাত্রার অভিজ্ঞতা আছে তারা নিশ্চয়ই পাইলট এবং বিমানবালাদের মধ্যে সাংকেতিক কথপোকথন শুনে থাকবেন। বেশীরভাগ যাত্রীরাই এসবের কিছুই বোঝেন না।

বোঝার কথাও না। কিন্তু যাত্রীদের কাছে দুর্বোধ্য মনে হলেও সংকেতগুলোর প্রতিটিরই বিশেষ অর্থ আছে। বিমান ওড়ার জন্য তৈরি কি না বা বিপদের মোকাবিলার জন্য কতটা প্রস্তুত তা এই সংকেতের মাধ্যমে বিমানবালাদের কাছে থেকে জেনে নেন পাইলট।

শব্দগুলির মানে জানলে ওড়ার আগে সিটে বসে আপনিও বুঝে নিতে পারেন ঠিক কতটা সুরক্ষিত আপনি। তাহলে জেনে নিন কিছু সাঙ্কেতিক শব্দ এবং সেগুলোর অর্থ:

০১. প্রিপেয়ার ডোরস্ ফর ডিপারচার/ অ্যারাইভাল:
আপৎকালীন সুরক্ষার জন্য প্রত্যেক বিমানে স্লাইডার ডোর থাকে। রুরি অবতরণে অনেক সময়ই এই স্লাইডার কাজে লাগানো হয়ে থাকে। তি বার বিমান ওড়ার আগে তা ঠিকঠাক রয়েছে কি না এই ভাবে যাচাই করে নেন পাইলট।

০২. ক্রস-চেক/ ক্রস-চেক কমপ্লিট:
ওড়ার আগে দরজা ঠিক মতো বন্ধ হয়েছে কি না তা এই ভাবে জেনে নেন পাইলট। পাইলট বলেন ক্রস-চেক। সব কিছু খতিয়ে দেখে বিমানসেবিকা বলেন ক্রস-চেক কমপ্লিট।

০৩. জাম্প সিট: বিমানে কর্মীদের জন্য বরাদ্দ বিশেষ ছোট আসনগুলি সঠিক অবস্থায় আছে কি না তা বুঝতে ব্যবহার করা হয় এই কোড।

০৪. বাল্ক হেড: বিমানে প্রথম সারির সিটের ঠিক সামনের দেওয়ালটিকে বলা হয় বাল্কহেড। কেবিনের সঙ্গে যাত্রীদের আলাদা করে রাখে এটি।

০৫. ডেড হেড: বিমানকর্মী অসুস্থ হয়ে পড়লে তাকে যাত্রী আসনে বসিয়ে নিয়ে যাওয়া হয়। বিমান নিয়ন্ত্রকদের ভাষায় সেই বিমানকর্মী ডেডহেড। এই শব্দটি শুনতে পাওয়ার অর্থ হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন কোনও বিমানকর্মী।

০৬. রেড আই: পাইলটদের জন্য এই শব্দটি ব্যবহার করা হয়। না ঘুমিয়ে সারা রাত বিমান ওড়ানোর প্রয়োজন হলে সেই পাইলটের রেডআই শিফট চলছে বলা হয়।

০৭. রানার্স: এর অর্থ বিমানটিতে এখনও কিছু যাত্রী আসা বাকি। যাঁরা অন্য বিমান দেরিতে চলায় এখনও এই বিমানে এসে পৌঁছতে পারেননি।

০৮. ইক্যুইপমেন্ট লুকস গুড: এই ধরনের কোনও বাক্য শুনলে বুঝবেন যে বিমানে কোনও যান্ত্রিক গোলযোগ নেই।
Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)