ভারত ভ্রমণের বিকল্প ৮টি দর্শনীয় স্থান!

দেখা হয় নাই 15th Aug 16 at 8:26am 1,267
Googleplus Pint
ভারত ভ্রমণের বিকল্প ৮টি দর্শনীয় স্থান!
ভারত ভ্রমণ করতে চাইলে অনেকেই দার্জিলিং, গোয়া, সিমলা ইত্যাদি কয়েকটি স্থানে যেতেই আগ্রহী। কিন্তু এসব স্থান বহু ভ্রমণকারীর পদচারণায় মুখর থাকে আর এ স্থানগুলো সবাই চেনে।

কিন্তু এ স্থানগুলো ছাড়াও ভারতে আরও কিছু রোমান্টিক স্থান রয়েছে। এ লেখায় থাকছে তেমন কয়েকটি স্থানের হদিস। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

১. লাচেন, সিকিম
ভারতের সিকিমের লাচেনে রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে ৯,৬০০ ফুট উঁচু স্থান। এখান থেকে হিমালয় পর্বতের অপূর্ব দৃশ্য দেখা যাবে। নভেম্বর থেকে জুন মাসে এ স্থানে ভ্রমণ সবচেয়ে সুবিধাজনক। বাংলাদেশের পাসপোর্ট নিয়ে অবশ্য সিকিমে যাওয়ার ক্ষেত্রে ভারত সরকারের কাছ থেকে আগে থেকে অনুমতি নিতে হবে।

২. অউলি, উত্তরাখণ্ড
উত্তরাখণ্ড রাজ্যের চ্যামোলি জেলায় এ স্থান। এখানে রয়েছে ওক বন এবং হিমালয় পর্বতের প্যানোরমা দৃশ্য। গ্রীষ্মকালে এখানকার তাপমাত্রা খুবই আরামদায়ক।

৩. তাওয়াং, অরুনাচল প্রদেশ
অরুনাচল প্রদেশের উত্তর-পশ্চিম পাশে রয়েছে তাওয়াং নামে পাহাড়ি স্টেশন। এর উত্তরে তিব্ত ও ভুটান। ছুটি কাটানোর জন্য এ স্থান আকর্ষণীয়।

৪. ঢাংকার গোমপা, হিমাচল প্রদেশ
হিমাচল প্রদেশের বৌদ্ধ ধর্মের একটি পবিত্র স্থান ঢাংকার গোমপা। এ স্থানটি হিমাচল প্রদেশের লাহাউল ও স্পিটি জেলায় অবস্থিত। এখানে রয়েছে গুরগ্লিং নদী এবং মনোরম লেক।

৫. কোভালাম, কেরালা
কেরালা রাজ্যের ছোট একটি শহর এ কোভালাম। এর তিনটি ভিন্ন অংশে রয়েছে তিনটি সৈকত- হাওয়া, সমুদ্র ও লাইট হাউস। এগুলোর মধ্যে লাইট হাউসই সবচেয়ে বড়।

৬. খাজিয়ার, হিমাচল প্রদেশ
ভারতের সুইজারল্যান্ড হিসেবেখ্যাত এলাকা খাজিয়ার। হিমাচল প্রদেশের চাম্বা জেলার একটি সুন্দর পাহাড়ি স্টেশন এটি। এখানে ১২ শতকের মন্দির ও ঘোড়ায় চড়ার ব্যবস্থা রয়েছে।

৭. মাজুলি, আসাম
আসাম রাজ্যে ব্রহ্মপুত্র নদীর একটি বড় দ্বীপের নাম মাজুলি। এ স্থানে ভ্রমণের জন্য নৌকা বা স্পিডবোট ভাড়া নেওয়াই সবচেয়ে ভালো।

৮. ওয়াইয়ানাদ, কেরালা
কেরালার কোজিকোডি ও কান্নুর জেলায় এ শহরটি অবস্থিত। এটি একটি সুন্দর ট্রেকিং করার স্থান। এখানে রয়েছে মিনমুতি জলপ্রপাত ও পাহাড়ি গুহা।
Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)