আজ দেখাব কিভাবে কাচের বোতলে একটা ডিম ঢোকাবেন???

জাদুর বিদ্যা August 8, 2016 7,772
আজ দেখাব কিভাবে কাচের বোতলে একটা ডিম ঢোকাবেন???

আপাতদৃষ্টিতে ছবি দেখে মনে হচ্ছে ডিমটি বোতলের ভিতর প্রবেশ করবেনা । ডিমটি কিভাবে ভিতরে প্রবেশ করানো যায় । অবশ্যই হাত দিয়ে চাপ দিয়ে ঢুকানো যায় । কিন্তু হাত দিয়ে বা কোন কিছু দিয়ে চাপ না দিয়েও ডিমটি ভিতরে ঢুকানো সম্ভব । সেটা কিভাবে চলুন দেখি –


প্রয়োজনীয় উপকরণ :


› খুব ভাল করে সিদ্ধ করা একটি ডিম।

› ডিমের মােঝর অংশের ব্যাসার্ধের চেয়ে কম ব্যাসার্ধের মুখওয়ালা একটি কাঁচের বোতল অথবা কনিক্যাল ফ্লাস্ক ।

কাগজ।

› দিয়াশলাই ।


পদ্ধতি :


প্রথমে ডিমটির খোলস ছাড়িয়ে নেই। তারপর ছবির মত করে ডিমটিকে বোতলের মুখে ধরি । দেখা গেল ডিমটি ভিতরে ঢুকল না । এখন এক টুকরা কাগজকে কয়েক ভাজ করে দিয়াশলাইয়ের সাহায্যে আগুন ধরিয়ে বোতলের মুখ থেকে ডিমটি সরিয়ে বোতলের ভিতরে রাখি এবং ৪/৫ সেকেন্ড পরে ডিমটি বোতলের মুখের উপর রেখে দিই । অপেক্ষা করুন আর দেখুন । কি দেখলেন – ডিমটি আস্তে করে বোতলের ভিতরে ঢুকে গেল ।


কেন এমন ঘটল :


প্রথমে যখন ডিমটি বোতলের মুখের উপরে রাখা হয় তখন ডিমের উপর বোতলের ভিতরের বাতাসের চাপ ও বাইরের বায়ুমন্ডলীয় চাপ সমান ছিল এবং ডিমের ওজন যথেষ্ট ছিলনা । ফলে ডিমটি ভিতরে ঢুকতে পারে নাই । যখন কাগজে আগুন জ্বালিয়ে বোতলের ভিতরে রাখা হয় তখন ভিতরের বাতাস গরম হয়ে প্রসারিত হয় । এতে সামান্য বাতাস বোতলের বাইরে চলে আসে । এরপর যখন ডিমটি আবার বোতলের মুখে রাখা হয় তখন অক্সিজেনের অভাবে আগুন নিভে যায এবং ভিতরের বাতাস ধীরে ধীরে ঠান্ডা হয়ে সংকুচিত হয় । এতে করে ভিতরের বাতাস ডিমটির উপর আগের চেয়ে কম চাপ প্রয়োগ করে । কিন্তু বাইরের বাতসের চাপ আগের মতই থাকে। অর্থাৎ বাইরের চাপ ভিতরের চাপ অপেক্ষা বেশি হয় । এই অতিরিক্ত চাপ ই ডিমটিকে ভিতরে ঠেলে দেয় ।

পরিশেষে আপনাদের নিকট আমার প্রশ্ন ডিমতো ভিতরে ঢুকল , এখণ তা বের করবেন কিভাবে ?