ছোট্ট এই দোয়াটি ছাড়া কোনো আমলই আল্লাহর কাছে কবুল হবে না

ইসলামিক শিক্ষা 29th Jul 16 at 10:22am 1,761
Googleplus Pint
ছোট্ট এই দোয়াটি ছাড়া কোনো আমলই আল্লাহর কাছে কবুল হবে না
উম্মতে মোহাম্মাদীর নাজাতের জন্য অনেক সুযোগ করে দিয়েছেন মহান আল্লাহ তায়ালা। আল্লাহর সন্তুষ্টির জন্য শষে নবীর উম্মত হিসেবে বরকতময় অনেক দোয়ার রয়েছে। রয়েছে অসংখ্য আমলের ব্যবস্থা। তবে প্রতিটি আমলের আগে একটি দোয়া পাঠ করতে হয়। কেননা এই দোয়াটি পাঠ না করলে কোনো আমলই আল্লাহর কাছে কবুল হবে না।

দোয়াটি হল— বিসমিল্লাহির রাহমানির রাহিম।

রাসুল (স.) বলেন, ‘যে আমল বিসমিল্লাহির রহমানির রহিম পাঠ করে শুরু হয়, তা কখনও আল্লাহ কর্তৃক প্রত্যাখাত হয় না।’

জাবের (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে, বিসমিল্লাহ প্রার্থনা কবুল হওয়ার প্রথম শর্ত। কোনো ব্যক্তি যখন নিজ বাড়িতে প্রবেশের সময় ও আহারের সময় আল্লাহ তায়ালাকে স্মরণ করে; অর্থাৎ (বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে) তখন শয়তান তার অনুচরদেরকে (অনুসারীদেরকে) বলে, আজ না তোমরা (শয়তানের অনুসারীরা) এ ঘরে রাত্রি যাপন করতে পারবে, আর না খাবার পাবে।’

অন্যথা যখন সে প্রবেশ কালে আল্লাহ তাআলাকে স্মরণ করে না (অর্থাৎ বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে না), তখন শয়তান বলে, তোমরা (শয়তানের অনুসারীরা) রাত্রি যাপন করার স্থান পেলে। আর যখন আহার কালেও আল্লাহ তাআলাকে স্মরণ করে না (অর্থাৎ বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে না), তখন সে (শয়তান) তার অনুসারীদেরকে বলে, তোমরা রাত্রিযাপন স্থল ও নৈশভোজ উভয়ই পেয়ে গেলে। (মুসলিম ২০১৮, আবু দাউদ ৩৭৬৫)

মহান আল্লাহ তায়াল যেন প্রতিটি মুসলমানকে সঠিকভাবে আমল করার তাওফিক দান করেন। আমীন
Googleplus Pint
Like - Dislike Votes 57 - Rating 8 of 10

পাঠকের মন্তব্য (0)