মুক্তাদির ছুটে যাওয়া রাকাআতসমূহ কাজার নিয়ম!

ইসলামিক শিক্ষা 28th Jul 16 at 1:55pm 958
Googleplus Pint
মুক্তাদির ছুটে যাওয়া রাকাআতসমূহ কাজার নিয়ম!
জামাআতে অংশগ্রহণকারী নামাজি ব্যক্তি যদি ইমামের সঙ্গে পরিপূর্ণ নামাজ আদায় করতে না পারে। সে ক্ষেত্রে মুক্তাদির করণীয় কি হবে। কিভাবে ছুটে যাওয়া নামাজের রাকাআতসমূহ আদায় করবে? সংক্ষেপে তা তুলে ধরা হলো-

১. চার রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে জোহর বা আসর অথবা ইশা’র নামাজে এক রাকাআত পেল তার জন্য আবশ্যক হলো- ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত নামাজ কাজা করা। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা পাঠ করে রুকু-সিজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দুই রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে।

অর্থাৎ মাসবূক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, তাকে তার নামাজের প্রথমাংশ ধরে নামাজের বাকি অংশ পূর্ণ করবে।

২. তিন রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে মাগরিবের নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সিজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে রুকু-সিজদার পর শেষ তাশাহহুদের মাধ্যমে নামাজ শেষ করবে।

৩. দুই রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমার নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সিজদার পর বৈঠকের (তাশাহহুদ) পর সালাম ফিরানোর মাধ্যমে নামাজ শেষ করবে।

৪. দুই, তিন ও ৪ রাকাআত বিশিষ্ট নামাজ
যখন কেউ জামাআতে নামাজের ক্ষেত্রে ইমামকে শেষ বৈঠকে পায়, তখন তার জন্য সুন্নাত হলো- সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের সালাম ফিরানো পরে ছুটে যাওয়া রাকাআতসমূহ যথাযথ সাধারণ নিয়মে যেন তার নামাজ পূর্ণ করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমামের সঙ্গে জামআতে নামাজ আদায়ের সময় ছুটে যাওয়া নামাজের রাকাআতগুলো উল্লেখিত নিয়ে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।
Googleplus Pint
Like - Dislike Votes 27 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)