মহিলাদের মসজিদে গমন প্রসঙ্গে বিশ্বনবি!

ইসলামিক শিক্ষা 13th Jul 16 at 9:55am 849
Googleplus Pint
মহিলাদের মসজিদে গমন প্রসঙ্গে বিশ্বনবি!
ঘরে নামাজ পড়ার চেয়ে মসজিদে নামাজ পড়ায় সাওয়াব অনেকগুণ বেশি। তাই মুসলিম পুরুষ এবং নারীর অনেকেই মসজিদে দিয়ে নামাজ আদায় করতে চায়।

কিন্তু মসজিদে যদি মহিলাদের জন্য সুব্যবস্থা না থাকে, তবে মহিলাদের মসজিদে গমন করা বৈধ নয়। কিন্তু হাদিসে মহিলাদের মসজিদে গমনের ব্যাপারে সুস্পষ্ট নির্দেশ রয়েছে।

হাদিসে এসেছে-



হজরত ইবনে ওমার রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত আছে , তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি মহিলারা তোমাদের নিকট মসজিদে গমনের অনুমতি চায়, তাহলে তোমরা তাদেরকে অনুমতি দিয়ে দাও।’ (বুখারি ও মুসলিম)

সুতরাং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস অনুযায়ী নামাজের জন্য মহিলাদের মসজিদে উপস্থিত হতে কোনো সমস্যা নেই। তবে মহিলদের জন্য মসজিদে নামাজে হাজির হওয়া তখনই বৈধ, যখন মসজিদে পুরুষদের থেকে সম্পূর্ণ আলাদা ও পরিপূর্ণ পর্দার ব্যবস্থা থাকে। সেক্ষেত্রে পুরুষদের থেকে সম্পূর্ণ আলাদা করে মহিলাদের জন্য নামাজের জামাআত করা জায়েজ।

পক্ষান্তরে মসজিদে মহিলাদের পরিপূর্ণ পর্দার ব্যবস্থা না থাকলে নামাজ বা জামাআত কোনোটাতেই মহিলাদের অংশগ্রহণ বৈধ নয়।

আল্লাহ তাআলা মহিলাদেরকে ফিতনামুক্ত পরিপূর্ণ পর্দার সঙ্গে মসজিদে জামাআতে নামাজ আদায় করার তাওফিক দান করুন। পরিপূর্ণ পর্দার ব্যবস্থা না থাকলে এবং ফিতনার আশংকা থাকলে পর্দার সঙ্গে ঘরে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।
Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)