দাঁতের হলুদ দাগ দূর করার সহজ উপায়

টুকিটাকি টিপস 12th Jul 16 at 10:04am 934
Googleplus Pint
দাঁতের হলুদ দাগ দূর করার সহজ উপায়
প্রাণখোলা হাসিতে শুধু যে মন ভালো হয় তা নয়, পাশাপাশি শারীরিক নানা উপকারও হয়। কিন্তু দাঁত যদি হলুদ হয়, তাহলে প্রাণ খুলে হাসা দায়! যদি কেউ দেখে ফেলে হলুদ দাঁত? তাহলে তো বিব্রত হতে হবে।

সুতরাং অন্যের সামনে হাসায় অস্বস্তির কারণ হয়ে দাড়ায় দাঁতের হলুদ দাগ। নানা কারণে দাঁতে হলুদ দাগ দেখা দিতে পারে। দাঁতের অযত্ন, তামাক সেবন, নিয়মিত ওষুধ সেবন, পান মশলা কিংবা মদ্যপানের কারণে চলে যেতে পারে দাঁতের স্বাভাবিক শুভ্রতা।

আপনি যদি দাঁত হলুদ হয়ে যাওয়ার এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে জেনে নিন দাঁতের স্বাভাবিক শুভ্রতা ফিরিয়ে আনার সহজ কিছু ঘরোয়া উপায়.....

বেকিং সোডা: দাঁতের হলুদ ভাব দূর করে তা উজ্জ্বল করে দিতে সক্ষম বেকিং সোডা। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে ব্যবহার করুন। বেকিং সোডার সঙ্গে সামান্য লেবুর রস ও সাদা ভিনিগার মিশিয়েও ব্যবহার করতে পারেন।

কমলার খোসা: রাতে ঘুমোতে যাওয়া আগে কমলা লেবুর তাজা খোসা নিয়ে প্রতিদিন দাঁতে ঘষতে পারেন। এতে থাকা ভিটামিন সি ও ক্যালসিয়াম জীবাণুদের সঙ্গে লড়াই করে দাঁতের সৌন্দর্য বাড়াবে।

স্ট্রবেরি: প্রচুর পরিমাণ ভিটামিন সি সমৃদ্ধ স্ট্রবেরি দাঁত সাদা করে তোলে। সপ্তাহে অন্তত ২ দিন স্ট্রবেরির পেস্ট তৈরি করে ব্যবহার করলে আশানুরূপ ফল পেতে পারেন। স্ট্রবেরি পেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়েও ব্যবহার করতে পারেন।

লেবু: দাগ তুলতে লেবুর তুলনা নেই। সে জামাকাপড়ে দাগ হোক বা দাঁতের হলুদ দাগ। কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে প্রত্যেকদিন ব্যবহার করতে পারেন।

লবণ: দাঁত পরিষ্কার করার অন্যতম কার্যকরী উপাদান হলো লবণ। সামান্য লবণ দিয়ে দাঁত পরিষ্কার করতে পারেন, এতে দাঁত মজবুত হওয়ার পাশাপাশি সাদাও হবে।

পুদিনা পাতা: পুদিনা পাতা রোদে শুকিয়ে গুঁড়ো করে প্রত্যেকদিন টুথপেস্টের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। এছাড়া দাঁত পরিষ্কার করতে পুদিনা পাতার পেস্টের সঙ্গে সামান্য সরিষার তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন।

আপেল: প্রত্যেহ আপেল খেলে দাঁতের হলুদ ভাব দূর হবে। আপেলের অ্যাসিডিক চরিত্র দাঁত পরিষ্কার করে।

চারকোল: দাঁত পরিষ্কারের ঘরোয়া পদ্ধতির মধ্যে চারকোল অন্যতম। প্রত্যেকদিনের টুথপেস্টের সঙ্গে চারকোল গুঁড়ো মিশিয়ে ব্যবহার করুন। কার্যকরী ফল পেতে রোজ দুইবার এটি ব্যবহার করতে পারেন।

নিম গাছের ডাল: দাঁতের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন নিম গাছের ডাল। এটি দাঁতের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি দাঁত শক্ত করবে। এছাড়া টুথপেস্টের সঙ্গে সামান্য নিম তেল মিশিয়ে ব্যবহার করেও পেতে পারেন উজ্জ্বল সাদা দাঁত।
Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)