বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপে এইচপি দিলো দানবের শক্তি!

কম্পিউটার রিভিউ June 24, 2016 1,333
বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপে এইচপি দিলো দানবের শক্তি!

উইন্ডোজ ল্যাপটপের ক্ষেত্রে বড় বাজেটের পাতলা ল্যাপটপ খুঁজে থাকেন অনেকে। সম্প্রতি এইচপি দুটো ল্যাপটপ এনেছে যা কিনা অদ্ভুত রকমের স্লিম। সাধারণত এ যন্ত্র খুব বেশি পাতলা হলে উচ্চমানের পারফরমেন্স দেওয়া যায় না। কিন্তু এইচপি এতে অনায়াসেই কোর আই৫ এবং কোর আই৭ প্রসেসর দিয়ে দিয়েছে।


১২ ইঞ্চি পর্দার 'এলিটবুক ফোলিও জি১' এসেছে দুই ধরনের পর্দা নিয়ে। একটি ১০৮০ এবং অপরটি ৪কে টাচ প্রযুক্তি নিয়ে। কিন্তু সবচেয়ে আলোচনা হচ্ছে ১৩ ইঞ্চি পর্দার 'স্পেকট্রা'কে নিয়ে। এতে আছে ননটাচ ১৯২০x১০৮০ স্ত্রিন।


নির্মাতা জানায়, স্পেকট্রা সংস্করণের সবচেয়ে শক্তিশালী ফিচারে সমন্বয় ঘটেছে এতে। এটাই বিশ্বের সবচেয়ে পাতলা পূর্ণশক্তির ল্যাপটপ। এটি মাত্র ১০.৪ মিলিমিটার পাতলা। ভেতরে আছে ইন্টেল কোর আই৫ এবং কোর আই৭ প্রসেসর।


কোর আই৭-৬৫০০ইউ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ২৫৬জিবি এসএসডি মেমোরিসহ এর দাম পড়বে ১২৪৯ ডলার। আর ব্রিটেনের বাজারে কোর আই৫-এর দাম ধরা হয়েছে ১১৬৯ ডলার। বিভিন্ন কনফিগারেশনে একে বেছে নেওয়া যাবে। দামের শুরু ১১৪৯ ডলার থেকে। যে মডেলটিই বেছে নেন না কেন, ইউএসবি-সি, মাল্টিপারপাস ডেটা, পাওয়ার এবং অ্যাকসেরসরিজ কানেকটর মিলবে।


অ্যাপলের ১২ ইঞ্চি ম্যাকবুক এবং সাম্প্রতিক রেজর ব্লেড স্টিলথ উভয়ের দেহ ১৩ মিলিমিটার পাতলা। ওদিকে, ১৩ ইঞ্চির ডেল এক্সপিএস ১৩-এর দেহ ১৫ মিলিমিটার।


২.৪ পাউন্ড ওজন নিয়ে এটি বেশ হালকাও বটে। এর ডিজাইন নজরকাড়া। এর মাঝে কোর আই সিরিজের প্রসেসর দেওয়া সহজ কথা নয়। আসলে এইচপি ল্যাপটপের চেসিস থেকে স্থান বাঁচিয়েছে। এমনকি টাচ এবং অন্যান্য ফিচার এবং জুড়ে দিয়েছে চমৎকারভাবে।


এর রং বেছে নেওয়া হয়েছে যা সবার দৃষ্টি আকর্ষণ করবে। এর কিনারা উজ্জ্বল স্বর্ণালী রংয়ে মোড়া। কিনারাটি তৈরি হয়েছে অ্যালুমিনিয়ামে।


একেবারে পাতলা ও হালকা ল্যাপটপটিতে দেওয়া হয়েছে সেরা মানের কিবোর্ড। ১৩ ইঞ্চি ল্যাপটপের চেয়ে কিছুটা সরু মনে হবে কিবোর্ডটাকে। কিন্তু গুণগত মান ও পারফরমেন্সে অতুলনীয়।


পর্দাটি আইপিএস ফুল এইচডি। অর্থাৎ মারাত্মক কোণ থেকেও স্পষ্ট দেখা যাবে। এইচপি জানায়, তারা যতটা সম্ভব লিড লাইটকে পাতলা রাখার চেষ্টা করেছে। পর্দাজুড়ে গরিলা গ্লাস দেওয়া।


পাতলা হলেও পারফরমেন্সে ভালো গতি রয়েছে এতে। সাধারণত পাতলা ল্যাপটপে মধ্যম শক্তির কোর এম লাইনের প্রসেসর দেওয়া হয়। অ্যাপলের ১২ ইঞ্চি ম্যাকবুক এবং স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাবপ্রো এস-এ এই প্রসেসরের ব্যবহার ঘটেছে। এর শক্তিশালী কুলিং পদ্ধতি ল্যাপটপকে যথেষ্ট শীতল রাখে।


অতি চমৎকার না হলেও বেশ ভালো ব্যাকআপ দেয় এর ব্যাটারি। সব মিলিয়ে পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ থেকে এর চেয়ে ভালো মান আর আশা করা যায় না। সূত্র : সি নেট