কালির দাগ তোলার সহজ কিছু উপায়

টুকিটাকি টিপস June 22, 2016 1,505
কালির দাগ তোলার সহজ কিছু উপায়

অসচেতনেতার কারণে কাপড়ে কোনো সময় কালির দাগ লাগতেই পারে। তাতে খুব বেশি ঘাবড়াবার কিছু নেই। কাপড়ে কলমের কালির দাগ যেকোনো সময় পড়তে পারে। আর এমন ঘটনা যখন ঘটে তখন সবার মন খারাপ হয়ে যায়, এটিই স্বাভাবিক নিয়ম। এই সম্যসার সম্মুখীন সবার কম-বেশি হতে হয়। কাপড়ে একবার কলমের দাগ লাগলে সেটা পুরোপুরিভাবে দূর করা বেশ কষ্টসাধ্য।


সঠিকভাবে এই দাগ তোলার ব্যবস্থা করতে না পারলে কালির দাগ স্থায়ী হয়ে যায়। তাই আজ জেনে নিন কিভাবে সহজে কাপড়ের কালির দাগ তুলবেন।


# কালির দাগ লাগলে সেটা কখনও ঘষবেন না। এতে দাগ আরো ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যায়। যে স্থানে কালির দাগ লেগেছে, সেখানে কিছু পরিমাণ সাদা টুথপেষ্ট লাগিয়ে রাখুন। ১৫/২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ধোয়ার সময় ব্রাশ দিয়ে আলতোভাবে ঘষুন। দেখবেন দাগ বেশ হালকা হয়ে গেছে।


# আরেকটি পদ্ধতি হলো কালি লাগা অংশটুকু কাঁচা দুধে কিছু সময় ভিজিয়ে রাখতে পারেন। কিছুক্ষণ পর সাধারণ কাপড় কাচা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে দেখবেন আস্তে আস্তে কালির দাগ হালকা হয়ে আসবে।


# কিছু পরিমাণ গ্লিসারিন নিয়ে সামান্য গরম করে কালির দাগের ওপর কয়েক বার দিন। এরপর ভালো করে সাধারণ কাপড় কাচা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। যদি সম্ভব হয় কয়েক ফোঁটা অ্যামোনিয়া যোগ করতে পারেন এই গ্লিসারিনের সঙ্গে।


# আমরা সচরাচর নেইলপলিশ উঠানোর জন্য যে রিমোভার ব্যবহার করে থাকি। রিমোভার দিয়ে অনেক সময় কালির দাগ দূর করা যায়।


# এলকোহল দাগ তোলার জন্য বেশ উপকারী। এটি অনেক সময় ভালো দাগ দূরীকরণ উপাদান হিসেবে কাজ করে থাকে। কালির দাগ লাগা স্থানটি কিছু সময় এলকোহল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক নিয়মে সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে।


# আমরা অনেকেই জানি লেবুর রস কালির দাগ উঠাতে কাজে আসে। কালির দাগ লাগা স্থানটিতে লেবুর রস দিয়ে ভালো করে বেশ কিছক্ষণ ঘষে ধুয়ে ফেলুন। এতেও উপকার পাবেন।


# গরম পানির মধ্যে ১ বা ২ চা চামচ ডিটারজেন্ট, ১ টেবিল চামচ হোয়াইট ভিনেগার দিয়ে কালির দাগ লাগা কাপড়টি ৩০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন।