জানেন কি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি?

জানা অজানা June 22, 2016 1,580
জানেন কি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি?

বিদেশী নাগরিকদের বসবাসের জন্য পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর কোনটি? এ প্রশ্ন করা হলে অনেকেই দ্বিধা দ্বন্দ্বে পড়ে যাবেন। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় গত কয়েক বছর ধরে শীর্ষে ছিল আফ্রিকার দেশ এঙ্গোলার রাজধানী লুয়ান্ডা।


কিন্তু সেখান মুদ্রার মান কমে যাওয়ায় এবার শহরটি দ্বিতীয় স্থানে নেমে এসেছে। তা হলে প্রথম অবস্থানে কোন শহর? উত্তর হচ্ছে হংকং।


ব্যয়বহুল শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ এবং চতুর্থ স্থানে আছে সিঙ্গাপুর।


এছাড়া পঞ্চম অবস্থানে আছে জাপানের রাজধানী টোকিও।


নিউইয়র্ক-ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান মার্সার এই তালিকা প্রকাশ করেছে। পৃথিবীর বিভিন্ন শহরে যেসব বিদেশী প্রতিষ্ঠান কাজ করছে তাদের কর্মীদের বেতন-ভাতা নির্ধারণের জন এই সূচক সাহায্য করে।


শহরের জীবনযাত্রার ব্যয়ের উপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করা হয়। যেমন – আবাসন, যাতায়াত, খাদ্য, পোশাক এবং বিনোদন।


হংকং শহরে তিন কক্ষ বিশিষ্ট একটি এপার্টমেন্টের বাৎসরিক ভাড়া ১২ হাজার ডলারের বেশি। এক কাপ কফির দাম সেখানে প্রায় আট ডলার। এছাড়া একটি জিন্স প্যান্ট কিনতে হংকং-এ খরচ করতে হয় ১২৮ ডলার।


মার্সার বলছে, পৃথিবীর বিভিন্ন দেশে অর্থনৈতিক অস্থিরতা এবং কোথাও কোথাও চমকপ্রদ অর্থনৈতিক সাফল্য এই সূচককে প্রভাবিত করেছে।


এই তালিকা অনুযায়ী বিদেশীদের জন্য পৃথিবীর সবচেয়ে কম ব্যয়বহুল শহর হচ্ছে আফ্রিকার দেশ নামিবিয়ার রাজধানী উইন্ডহোয়েক। বিদেশীদের জন্য ব্যয়বহুল শহরের তালিকায় লন্ডনের অবস্থান ১৭তম।


চলতি বছরের শুরুতে ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের এক জরিপে সিঙ্গাপুরকে সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে উল্লেখ করা হয়েছে।