শাওমি ব্যান্ড১ এস : নতুনত্ব বলতে হার্ট রেট সেন্সর !!

গ্যাজেট রিভিউ June 21, 2016 1,239
শাওমি ব্যান্ড১ এস : নতুনত্ব বলতে হার্ট রেট সেন্সর !!

জীবনযাত্রার অনেক কিছুতেই এখন প্রযুক্তির সুফল পাওয়া যাচ্ছে। বিভিন্ন পরিধেয় গ্যাজেটের মাধ্যমে স্বাস্থ্য সেবাও পাওয়া যাচ্ছে। সাম্প্রতিক সময়ে বাজারে আসা এসব ইলেকট্রনিক গ্যাজেটের মধ্যে ফিটনেস ব্যান্ড অন্যতম। এটি বেশ জনপ্রিয়ও হচ্ছে।


স্মার্টফোন নির্মার্তা জায়ান্টগুলোর মতো চীনা অ্যাপল খ্যাত শাওমি নিয়ে এসেছে এম ব্যান্ড-১ এস। এটি মূলত আগের ব্যান্ড-১ এর বর্ধিত সংস্করণ। এ স্মার্ট গ্যাজেট স্মার্টফোনের এমআই ফিট অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিয়ন্ত্রণ করা যাবে।


এক নজরে ব্যান্ড-১এস


হৃৎ স্পদন সম্পর্কিত তথ্য জানা যাবে হেঁটে অতিক্রান্ত দূরত্বের হিসাব পাওয়া যাবে ক্যালরি পোড়ানোর তথ্য মিলবে




বক্সে যা মিলবে


একটি এমআই ব্যান্ড ক্যাপসুল একটি রিস্ট স্ট্রাপ চার্জিং ক্যাবল নির্দেশিকা


ডিজাইন ও বিল্ড কোয়ালিটি


এতে রাবারের রিস্ট স্ট্রাইপ ব্যবহার করা হয়েছে, যা অনেকটাই আগের এমআই ব্যান্ড ১ এর অনুরূপ। ক্যাপসুলটি অনেকটাই মেটালিক ডিজাইনের।


ক্যাপসুলে থাকছে হার্ট রেট সেন্সর, যা প্রথম প্রজন্মের ব্যান্ডটিতে অনুপস্থিত ছিল। এটি পানিরোধী হওয়ায় গোসলের সময়ও ব্যবহার করা যাবে।




কার্যকারিতা


এ স্মার্ট গ্যাজেট ব্যবহারে আপনি শরীরের বিভিন্ন তথ্য জানতে ও হিসাব রাখতে পারবেন। যেমন- এ ব্যান্ড ব্যবহার করে এমআই ফিট অ্যাপের মাধ্যমে আপনি জানতে পারবেন ঠিক কত সময় ঘুমিয়েছেন, কত সময় ও কতটুকু হেঁটেছেন।


এক কথায় ডিভাইসটি ব্যবহারে আপনার শরীরের প্রতি একক ক্যালরির হিসাব রাখতে পারবেন। তবে এ অ্যাপ থেকে প্রাপ্ত তথ্যগুলো শতভাগ সঠিক নাও হতে পারে।


পাশাপাশি থাকছে অ্যালার্ম সুবিধা, যা কম্পনের মাধ্যমে আপনার ঘুম ভাঙ্গাতে সাহায্য করবে।


এ ছাড়া অতিরিক্ত হিসেবে থাকছে কিছু গুরুত্বপূর্ণ নোটিফিকেশনের সুবিধা।



চার্জিং ও ব্যাটারি ব্যাকআপ


ডিভাইসটির ব্যাটারি ব্যাকআপ নিয়ে ব্যবহারকারীরা দুশ্চিন্তামুক্ত থাকতে পারেন। কারণ এটি একবার ফুল চার্জ করে নিলে একটানা ৩/৪ সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা যাবে।


তবে অ্যালার্ম ফিচার ব্যবহার করলে এ ব্যাক আপ কমে আসতে পারে কিছুটা।


মূল্য


এ স্মার্ট গ্যাজেট দেশের বাজারে ১৫০০ থেকে ১৭০০ টাকায় পাওয়া যাচ্ছে।