কম্পিউটারে ফোল্ডার ডিলিট না হলে....

কম্পিউটার টিপস June 18, 2016 1,164
কম্পিউটারে ফোল্ডার ডিলিট না হলে....

কম্পিউটারের হার্ডডিস্ক ড্রাইভে অনেক সময় একটি ফোল্ডারের মধ্যে অনেক ফোল্ডার তৈরি করার প্রয়োজন হতে পারে। আবার কখনো তা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে গেলে সেটি দেখার ঠিকানা (সোর্স) বেশ লম্বা হয়।


এ কারণে সে ফোল্ডার আর কপি করা, সরানো বা মুছে ফেলা যায় না। সাধারণত ফাইল এবং ফোল্ডার তৈরির ক্ষেত্রে সর্বোচ্চ ২৫৬ অক্ষর পর্যন্ত নাম ব্যবহার করা যায়।


কিন্তু যখন এই অক্ষরের সংখ্যার সঙ্গে ফোল্ডার তৈরির সংখ্যার সীমা অতিক্রান্ত হয়, তখন উইন্ডোজ সেই ফাইল বা ফোল্ডার চিনতে পারে না তাই Source or Destination Path too Long বার্তা দেখায় এবং সেটি কপি, সরানো এবং মুছে ফেলার ক্ষেত্রে বাধা দেয়।


এমন সমস্যায় পড়লে আগে কম্পিউটারে নিবন্ধিত অ্যান্টিভাইরাস দিয়ে ভাইরাস স্ক্যান করে নিন। এবার ঠিক প্রথমের যে ফোল্ডারটির মধ্যে অনেক ফোল্ডার তৈরি হয়ে আছে, সেটি নির্বাচন করুন। তাতে মাউসের ডান বোতামে ক্লিক করে Rename নির্বাচন করুন।


এবার এটির নাম ১ লিখে এন্টার করুন। এভাবে প্রতিটি ফোল্ডারের মধ্য গিয়ে তা Rename করে ১ লিখে এন্টার করুন। ফোল্ডার মাউস দিয়ে নির্বাচন করে কি-বোর্ডের F2 বোতাম চাপলেও নাম পরিবর্তন করা যাবে।


একই ফোল্ডারে আবার পাশাপাশি একাধিক ফোল্ডার থাকলে পর্যায়ক্রমে ১, ২, ৩ লিখে প্রতিটির নাম পরিবর্তন করে দিন। এভাবে সব ফোল্ডারের নাম পরিবর্তন করা হলে ফোল্ডারের নামের অক্ষর সংখ্যা কমে যাবে এবং দীর্ঘ ঠিকানা ছোট হয়ে যাবে, তাই সেটি ডিলিটের সময় আর কোনো বাধা থাকবে না।


সব নাম পরিবর্তন করা হলে শুরুর ফোল্ডার নির্বাচন করে Delete বোতাম চাপলে সেই ফোল্ডারের সব ফাইল মুছে যাবে।