এই অ্যাপগুলো ইনস্টল করার আগে ১০ বার ভাবুন!

মোবাইল টিপস June 18, 2016 1,335
এই অ্যাপগুলো ইনস্টল করার আগে ১০ বার ভাবুন!

এখন স্মার্টফোনের যুগ। আর ‘সব সমস্যার সমাধান’ স্মার্টফোনে পেতে চালু করা হচ্ছে অসংখ্য অ্যাপ। খেলা, বিনোদন, চিকিত্সা থেকে শুরু করে টাকা তোলা, সব কিছুরই অ্যাপ এসে গেছে মোবাইল ফোনে। কিন্তু জানেন কি এইসব অ্যাপ ‌যে কোনও সময়ে আপনার বিপদের কারণ হয়ে উঠতে পারে।


এসব নিয়ে গুগল প্লে স্টোরকে অনেকেই দোষ দিয়ে থাকেন। কারণে এদের বিরুদ্ধে নির্ভরযোগ নয় এমন অ্যাপ রাখার অভিযোগ আনা হয় বারবারই। এইসব অ্যাপ আপনার মোবাইল ফোনে থাকলে আপনার মোবাইল ফোন হ্যাকড বা ট্র্যাকড হয়ে ‌যেতে পারে। দেখে নিন অ্যাপগুলো :


কুইক পিসি

কুইক পিসি থাকলে ফোটো নিয়ে কাজ করা অনেক সহজ হয়ে ‌যায়। গত বছর ওই অ্যাপটি আনে চিতা মোবাইল। কিন্তু দেখা ‌গেছে কোম্পানি তার ইউজারদের মোবাইলের ডেটা নিজের সার্ভারে জমা করছে। ফলে এই অ্যাপটি নিয়ে ভাবতে হবে।


ইউসি ব্রাউজার

ভারত ও চিনে ইউসি ব্রাউজার হল একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার। এই ব্রাউজারটির গতি অনেকটাই বেশি। ফলে আপনার ডেটা খরচ অনেকটাই কমে বলেই দাবি করা হয়। এই ব্রাউজারের সবথেকে বড় সমস্যা হল এই ব্রাউজারে ট্রাকিং করার সুবিধা অনেকটাই বেশি।


মিউজিক প্লেয়ার

আপনার মোবাইলে থাকা গানগুলি চালিয়ে আপনাকে শোনায় এই আপ। কিন্তু এই অ্যাপের বদগুণ হল অ্যাপটি বেশ ব্যাটারি খায়। আপানার ডেটা প্ল্যানের ক্ষতিও করে বেশ খানিকটা।


ডলফিন ওয়েব ব্রাউজার

ডলফিন হল আরও একটি অ্যাড ফ্রি ওয়েব ব্রাউজার। কিন্তু এই ব্রাউজার ডাউনলোড করার আগে দুবার ভাবুন। ইউসি ব্রাউজারের থেকে সার্ফ করলে হ্যাকড হওয়ার সম্ভাবনা অনেকটাই।